kalerkantho


সড়ক দুর্ঘটনায় পড়লে যা করবেন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ০৯:১৮



সড়ক দুর্ঘটনায় পড়লে যা করবেন

ছবি অনলাইন

সড়ক দিয়ে যাতায়াতকারী সবারই দুর্ঘটনার আশঙ্কা থাকে। তবে আপনি যদি এমন কোনো দুর্ঘটনার মধ্যে পড়েন তাহলে কী করবেন, জেনে নিন।

অ্যাম্বুল্যান্স ও পুলিশ ডাকুন

যেকোনো দুর্ঘটনায়ই পুলিশকে অবহিত করুন। কেউ আহত হলে অ্যাম্বুল্যান্স ডাকবেন সবার আগে, অন্যথায় দুর্ঘটনায় আহতদের জীবনহানির আশঙ্কা বেড়ে যাবে। গাড়িতে আগুন লাগলে ফায়ার সার্ভিসে খবর দিন। বাংলাদেশে যেকোনো মোবাইল ফোন থেকে ৯৯৯ নম্বরে কল করে পুলিশ, অ্যাম্বুল্যান্স ও ফায়ার সার্ভিসের সহায়তা নেওয়া যাবে।

আরো পড়ুন - টিপস : বড় সমস্যার সহজ সমাধান

আঘাতের দিকে মনোযোগ দিন

সড়ক দুর্ঘটনায় অনেকেই আঘাত পাওয়ার বিষয়টি প্রাথমিকভাবে বুঝতে পারেন না। তাই সবার আগে আহতদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিন। নিজের দেহে কোনো আঘাত লাগলে তাকে কোনো অবস্থায়ই হেলাফেলা করবেন না। একে অন্যকে সহায়তা করুন।

গাড়ি সাইডে নিন

দুর্ঘটনায় যদি বড় কোনো আঘাতের ঘটনা না ঘটে তাহলে গাড়িটি রাস্তার সাইডে নিয়ে আসুন, অন্যথায় দুর্ঘটনাকবলিত গাড়ি অন্যান্য চলন্ত গাড়ির সঙ্গে আবার সংঘর্ষের ঘটনা ঘটতে পারে।

আরো পড়ুন : ক্যারিয়ার টিপস: শিখুন নয়তো সারাজীবন অনুতাপে ভুগতে থাকুন

পরিষ্কার করতে যাবেন না

গাড়ি দুর্ঘটনায় পড়লে দ্রুত গাড়ি বা রাস্তা পরিষ্কার করতে যাবেন না। এতে দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যাবে। তাই সবার আগে নিজের জানমালের নিরাপত্তা বিধান করুন।

ঝগড়াঝাঁটি নয়

সড়ক দুর্ঘটনার পর একে অন্যকে দায়ী করে ঝগড়াঝাঁটির কোনো মানে হয় না। এতে পরিস্থিতির অবনতি হতে পারে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেই বিষয়টি দেখার দায়িত্ব দিন।

ছবি তুলে রাখুন

দুর্ঘটনা পর পরবর্তী সময়ে যেন কোনো আইনি ঝামেলা এড়ানো যায়, সে জন্য দুর্ঘটনাস্থলের ছবি তুলে রাখুন।

--চিট শিট অবলম্বনে ওমর শরীফ পল্লব

 


মন্তব্য