kalerkantho


মানুষের একাকিত্ব ঘোচাতে ব্রিটেনে নতুন মন্ত্রণালয় চালু!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ২৩:০২



মানুষের একাকিত্ব ঘোচাতে ব্রিটেনে নতুন মন্ত্রণালয় চালু!

বন্ধু রয়েছে। তবে অধিকাংশই ভার্চুয়াল দুনিয়ার। তাই কাটছে না বাস্তবের একাকিত্ব। আর এই একাকিত্ব থেকে কী পরিণতি হতে পারে, তা নিয়ে বহুবার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। হতে পারে মৃত্যু। এমন ‘একলা’ মানুষদের সংখ্যাই ক্রমশ বাড়ছে ব্রিটেনে। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে সেদেশে ‘একলা’দের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়েছে।

এমতাবস্থায় উদ্বিগ্ন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে চালু করেছেন নতুন মন্ত্রণালয়। দায়িত্ব দিয়েছেন নতুন মন্ত্রীকে। আর এই মন্ত্রণালয়ের কাজ, ব্রিটেনের বাড়ন্ত নিঃসঙ্গদের খোঁজ নিয়ে, তাঁদের কাউন্সেলিং করানো। আর এভাবেই বিশ্বের প্রথম একাকিত্ব মন্ত্রণালয়েল মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন ট্রেশি ক্রাউচ।

দায়িত্ব নিয়ে নতুন মন্ত্রী ক্রাউচ জানিয়েছেন, ‘অত্যন্ত স্পর্শকাতর এই বিষয়টিকে গুরুত্ব সহকারে সামলানো হবে।’

বিবৃতিতে ব্রিটেনবাসীকে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মে, ‘বহু মানুষের কাছেই একাকিত্বের সমস্যা একটি কঠিন বাস্তব। আমি এই অভ্যাসকে ভাঙতে চাই। সমাজের সবাইকে অনুরোধ এগিয়ে এসে আমাদের কাজে সাহায্য করুন।’

প্রসঙ্গত, সাম্প্রতিক গবেষণাতে দেখা গেছে, ৯০ লাখের বেশি ব্রিটেনবাসী এই একাকিত্বের শিকার। এঁদের মধ্যে, ২ লাখ গত এক মাসে কারোর সঙ্গে একটি কথা পর্যন্ত বলেননি।

মানুষের মধ্যে সামাজিক যোগাযোগ বাড়ানোই যে এই ভয়ঙ্কর প্রবণতা থেকে বাঁচার একমাত্র উপায়, তা স্বাভাবিক। এবার, কীভাবে সেই সামাজিক যোগাযোগ বাড়ানো যায়, সেই পথ খুঁজে বের করতে হবে নতুন মন্ত্রণালয়কে।



মন্তব্য