kalerkantho


এলাচ চায়ের যত গুণ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১১:৩১



এলাচ চায়ের যত গুণ

এলাচ একটি প্রয়োজনীয় মশলা। আমরা প্রায়ই বিভিন্ন খাবারের স্বাদ আনতে এটি ব্যবহার করে থাকি। নানাপ্রকার মিষ্টান্ন তৈরিতে এর ব্যবহার যেন না করলেই নয়। এলাচের রয়েছে মনোমুগ্ধকর সুবাস। নানাবিধ গুণের কারণে এটিকে 'মশলার রানি' আখ্যা দেওয়া হয়েছে। 

আপনি কী জানেন এলাচের মিষ্টি গন্ধের রহস্য কোথায় লুকিয়ে আছে? এলাচের ভেতরে রয়েছে দারুণ সুবাসিত তেল, যা এর অভ্যন্তরে ছোট দানার ভেতর লুক্কায়িত। আর এই তেল থেকেই আপনি পেতে পারেন অনন্য সব স্বাস্থ্যগত উপকার। 

আর এই উপকার সরাসরি পেতে আপনি তৈরি করে ফেলতে পারেন এলাচ দিয়ে চা। এর মাধ্যমে আপনি সরাসরি টার্পিনাইন, বর্নিওল, ইউক্যালিপটল, ক্যাম্ফর আর লিমোনিন-এর মতো স্বাস্থ্যমৌলের নানা উপকার পেতে পারেন। 

এলাচ দিয়ে কীভাবে চা তৈরি করবেন? এটা তেমন কঠিন কোনো বিষয় নয়। এলাচের ভেতরে দানাগুলো বের করে গুঁড়ো করে নিন। এবার সেগুলো পানিতে ছেড়ে দিন। তারপর চা-পাতা মিশিয়ে পানি ফুটিয়ে চা তৈরি করে ফেলুন। এবার স্বাদ নিন দারুণ সুগন্ধযুক্ত চা। শুধু স্বাদ-ই নয়, এই চায়ের রয়েছে দারুণ স্বাস্থ্যগত উপকার। আসুন, জেনে নিই তেমন কিছু।

আরো পড়ুন : বালিশের নিচেই নীরব ঘাতক

 

১. হজমে সহায়ক : আয়ুর্বেদ শাস্ত্রে বর্ণিত আছে, খাওয়ার পরে এক কাপ এলাচ চা আপনার হজমে সহায়ক হবে। মশলাদার ও জাঙ্ক ফুড খাওয়ার ফলে আমাদের পাকস্থলিতে অ্যাসিডিটির সৃষ্টি হতে পারে। আর এ থেকে আপনাকে পরিত্রাণ দিতে পারে এক কাপ এলাচ চা।

২. দাঁতের জন্য উপকারী : প্রাকৃতিক অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ আছে এলাচে। এটি আপনার দাঁতে ব্যাকটেরিয়ার প্রভাবকে দমন করবে। তাই, খাবার পরে এক কাপ এলাচ চা শুধু আপনার নিঃশ্বাসকে সুগন্ধযুক্ত করবে না, সেই সাথে প্রতিরোধ করবে আপনার দাঁতে ব্যাকটেরিয়ার সংক্রমণ।

৩. সর্দি থেকে বাঁচাবে : যদি আপনি ঠাণ্ডাজনিত কোনো অসুখে ভুগে থাকেন, তাহলে নিয়মিত পান করতে পারেন এলাচ চা। এটি সর্দি বা ঠাণ্ডার জমাটবদ্ধতা থেকে আপনাকে আরাম দেবে। এ ছাড়াও রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সহায়তা করে এলাচের চা।

আরো পড়ুন : অর্থ নিয়ে সন্তানের ধারণা কেমন হবে!

৪. এটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল : এটা অনেকেই জানেন যে, এলাচ বা এলাচ চা অ্যান্টি-ব্যাকটেরিয়াল। যা আপনার চামড়ার ওপরে নানা আঘাত বা ক্ষতকে দ্রুত সারিয়ে তুলতে দারুণভাবে সহায়ক। 

৫. ফ্রি র‌্যাডিক্যালস ধ্বংস করে : এলাচ চায়ে আছে বিপুল পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। যা আপনার শরীরে কোষের জন্য ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালস ধ্বংস করার ক্ষমতা রাখে। এতে আরো আছে অ্যান্টি-ইনফ্ল্যামাটরি বৈশিষ্ট্য যা আথ্রারাইটিস, মাথাব্যথা ও নানারকম ইনজুরি থেকে আপনাকে দ্রুত সেরে উঠতে সহায়তা করবে।

আরো পড়ুন : অ্যালার্জি নিরাময়ে ঘরোয়া পন্থা

৬. রক্ত সঞ্চালনের উন্নতিসাধন : প্রতিদিন ১-২ কাপ এলাচ চা আপনার রক্ত সঞ্চালনের দ্রুত উন্নতিসাধন করবে। সেই সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। এলাচে থাকা আয়রন আপনার শরীরে লোহিত রক্তকণিতা বাড়াবে, আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য যা ভূমিকা রাখবে।

এ ছাড়াও আপনার হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে, শরীরকে নির্বিষ করা (ডিটক্সিফিকেসন), ওজন কমাতে এবং মাথাব্যথা থেকে দ্রুত মুক্তি পেতে এলাচ চা পান করুন, উপকার নিন।
সূত্র : বোল্ড স্কাই           


মন্তব্য