kalerkantho


অর্থ নিয়ে সন্তানের ধারণা কেমন হবে!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ০৯:১৭



অর্থ নিয়ে সন্তানের ধারণা কেমন হবে!

ছবি অনলাইন

টাকা-পয়সার কারণে সন্তান ‘নষ্ট’ হওয়ার অভিযোগ সমাজে বিস্তর আছে। এ কারণে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অনেকেই সন্তানের হাতে নগদ টাকা দেন না। এ ক্ষেত্রে টাকা-পয়সা নিয়ে শিশুর মধ্যে একটা ভালো বোঝাপড়া তৈরি করা জরুরি। সেই বোঝাপড়া নিয়েই আজকের টিপস—

বয়স যখন দুই

এই বয়সে বাচ্চারা কোনো কাঁচা পয়সা বা কয়েন মাটিতে পড়ে থাকলে তা তুলে মুখে পুরে দেয়। আপনার দুই বছর বয়সী শিশুকে একটা মাটির ব্যাংক কিনে দিন এবং এই অভ্যাস থেকে তাকে বিরত করুন এই বলে যে কয়েনটি মুখে না পুরে তুমি এটা মাটির ব্যাংকের মুখ দিয়ে ভেতরে ঢুকিয়ে দাও।

আরো পড়ুন : টাকা বাড়ানোর নানা উপায় জেনে রাখুন

বয়স যখন ছয়

যখন সন্তানের বয়স ছয় বছর, তখন তাকে কেনাকাটার বিষয়ে একটু একটু করে ধারণা দেওয়া যেতে পারে। তাকে শেখাতে হবে, টাকা দিয়েই সব কিনতে হয়। এটাও বলতে হবে, সব কিছুই আবার টাকায় মেলে না। তাকে একটি খেলনার দোকানে নেওয়া যেতে পারে। তাকে একটি খেলনাই পছন্দ করতে বলুন এবং ক্রয়ক্ষমতার সীমাবদ্ধতা সম্পর্কে জানান।

বয়স যখন ১০

এখনই সময় তাকে আপনার মাসিক আয় ও খরচাপাতির বিষয়ে প্রাথমিক ধারণা দেওয়ার। তাকে খরচের বিভিন্ন খাত চেনান এবং আয়ের সঙ্গে সেগুলোর সমন্বয় কিভাবে করতে হয় তা জানান। তাকে সঞ্চয়ের ধারণা দিন।

আরো পড়ুন : জেনে নিন রোগা হওয়ার কতগুলো সহজ টিপস

যখন তরুণ

এ বয়সে তাকে অর্থের সঠিক ব্যবহার সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দেওয়ার চেষ্টা করুন। তাকে একটা ব্যাংক অ্যাকাউন্ট করে দিন এবং সেখানে অর্থ জমাতে উৎসাহ দিন।

-- খালিজ টাইমস অবলম্বনে ইমরোজ বিন মশিউর



মন্তব্য