kalerkantho


ঘরেই কনডেন্সড মিল্ক তৈরী করবেন যেভাবে..

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ২১:০৬



ঘরেই কনডেন্সড মিল্ক তৈরী করবেন যেভাবে..

খাবারে ভিন্ন স্বাদ আনতে আমরা প্রায়ই কনডেন্সড মিল্ক ব্যবহার করে থাকি। আর চায়ে এই কনডেন্সড মিল্কের ব্যবহার হচ্ছে হরহামেশাই।  কিন্তু বাজার থেকে কেনা কনডেন্সড মিল্কে দুধ খুব একটা থাকেই না। আর যদিও বা দুধ থাকে সেটা কতটা খাঁটি তা প্রশ্নসাপেক্ষ। তাই শুধু-শুধু বাজার থেকে কনডেন্সড মিল্ক কিনে স্বাস্থ্যঝুঁকিতে না থেকে বরং জেনে নিই, খাঁটি দুধের কনডেন্সড মিল্ক তৈরি ঘরোয়া পদ্ধতি 


উপকরণ:  
ঘরে কনডেন্সড মিল্ক তৈরীতে তিনটি উপকরণের দরকার হবে। সেগুলো হলো: ৫০০ মিলি দুধ, এক কাপ চিনি আর এক চিমটি পরিমান বেকিং সোডা।

প্রণালি: 
# প্রথমে একটি পাত্রে দুধ আর চিনির মিশ্রণ তৈরী করুন। এরপর মাঝারি তাপে নাড়তে থাকুন। ধৈর্য সহকারে দুধের ওপর নজর রাখার পাশাপাশি দুধটা যাতে ফুটে বাইরে ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

# বেশি আঁচে দুধটা ফুটাতে থাকলে এটা ১৫ মিনিটের মধ্যেই বেশ লালচে রঙ হয়ে আসবে। মাঝারি আঁচে হলে ২০ মিনিটের কিছু বেশি সময় লাগতে পারে।

#আরও ১৭-১৮ মিনিট পর লক্ষ্য করে দেখুন, দুধটা ঘন হয়ে এসেছে এবং বেশ ফেনা-ফেনা হয়ে বুদবুদ উঠছে।

#এ সময়ে চিনি 'ক্যারামেলাইজ' হতে শুরু করবে । নাড়তে-নাড়তেই টের পাবেন দুধের ঘনত্বে পরিবর্তন এসেছে। কনডেন্সড মিল্কের মতো হয়ে আসবে দুধটা। এরপর চুলা নিভিয়ে দিন।

#এবার যোগ করুন বেকিংসোডা এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হয়তো মনে হতে পারে, বেকিংসোডা দেবার ফলে দুধটা পাতলা হয়ে গেছে এবং রঙ পাল্টে গেছে। কিন্তু ঠাণ্ডা হলেই তা ঠিক হয়ে যাবে। ভালোভাবে নেড়ে ঠাণ্ডা করে নিন।
 
বাহ! ঘরেই তৈরী হয়ে গেল খাঁটি কনডেন্সড মিল্ক যার সাথে কেনা জিনিসের তুলনাই হয় না! কনডেন্সড মিল্ক সাথে-সাথেই ব্যবহার করুন অথবা রেখে দিন ফ্রিজে। 

তথ্যসূত্র: ইন্টারনেট



মন্তব্য