kalerkantho


সহজ একটি কাজ, মস্তিষ্ক থাকবে ১১ বছর আগের মতো!

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৯:২২



সহজ একটি কাজ, মস্তিষ্ক থাকবে ১১ বছর আগের মতো!

প্রতীকী ছবি

খাবারের সঙ্গে সালাদ খাওয়া ভালো। কিন্তু আরো ভালো সালাদের সঙ্গে অন্য খাবার খাওয়া। অর্থাৎ, সালাদকে মূল খাবার হিসেবে গ্রহণ করতে হবে। এ কারণে সালাদের নানা ধরনের রেসিপির দেখা মেলে রেস্টুরেন্টে। সবুজ সালাদ থাকলে তো কথাই নেই। প্রয়োজনীয় ভিটামিন, খনিজ আর প্রোটিন মিলবে এখান থেকে। এ সবই সরাসরি আপনার মস্তিষ্কে গিয়ে লাগবে বলেই নতুন এক গবেষণায় বলা হয়েছে। 

নিউরোলজি জার্নালে প্রকাশিত এক গবেষণায় স্পষ্ট করা হয়, সবুজ দিনে দুইবার পেট পুরে সবুজ সালাদ খেলে মানুষের স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি পায়। 

আরো পড়ুন শীতে সুস্বাদু স্ন্যাকস তৈরির ঘরোয়া পদ্ধতি

গবেষকরা বলেন, যারা ঘন ঘন সালাদ খান এবং সেই সালাদে পালং শাক, কপি এবং লেটুসের মতো উপাদান থাকে তাদের মস্তিষ্কের বয়স ১১ বছর কমে যায়। অর্থাৎ, ১১ বছর আগেকার তারুণ্য ফিরে আসে মস্তিষ্কে।

শিকাগোর রাশ ইউনিভার্সিটির মার্থা ক্লেয়ার মোরিস বলেন, প্রতিদিন মাত্র একবার পেট ভরে পাতাবহুল সবজি খাওয়া মস্তিষ্কের কার্যকারিতা বৃ্দ্ধির সবচেয়ে সহজ পদ্ধতি হতে পারে। গবেষণায় দেখা গেছে, বয়স্কদের মধ্যে ডেমেনশিয়ার মতো মারাত্মক রোগের ঝুঁকি বাড়ছে। 

আরো পড়ুন নতুন বছরে সৌভাগ্য বয়ে আনতে করুন এই ৮টি কাজ

গবেষণায় ৯৬০ জন মানুষকে বেছে নেওয়া হয়েছে যাদের গড় বয়স ৮১ বছর। তাদের কারো ডেমেনশিয়া ছিলো না। টানা ৪ বছর ৭ মাস ধরে তাদের পর্যবেক্ষণ করা হয়। তাদের দুটো দলে ভাগ করে ১১ বছর ধরে গবেষণা চলে। দেখা গেছে, যারা সালাদ খেয়েছেন নিয়মিত তাদের মস্তিষ্কের বুড়িয়ে যাওয়ার হার ০.০৫ এককে কমে এসেছে। কিন্তু যারা খাননি তাদের মস্তিস্ক স্বাভাবিক নিয়মেই বুড়িয়ে যেতে থাকে। দুই দলের মধ্যে সালাদ খাওয়া গ্রুপের মস্তিষ্কের বয়স যেন ১১ বছর কম ছিল। 

তবে এই ফলাফল ব্যক্তি বিশেষে তাদের জীবনযাপনের অভ্যাসের ওপর নির্ভর করবে। ধূমপান, উচ্চ রক্তচাপ, স্থূলতা, শিক্ষা এবং শারীরিক ও মস্তিষ্কের ব্যায়ামের ওপর ফলাফল ভিন্ন হবে। 
সূত্র : ইন্ডিয়া টাইমস 



মন্তব্য