kalerkantho


নতুন বছরে সৌভাগ্য বয়ে আনতে করুন এই ৮টি কাজ

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৩



নতুন বছরে সৌভাগ্য বয়ে আনতে করুন এই ৮টি কাজ

ভাগ্য সকলের সমান হয় না। কারও ভালো ভাগ্য থাকে তো কারও কপাল তত সুখের হয় না। অনেকে কর্মফল ও পূর্বজন্মের পাপ বলে বিষয়টিকে দেগে দেন। আর ঈশ্বরের উপরে ছেড়ে দেন। তাতে মানসিকভাবে বেশিদিন লড়াই করা যায় না। নিজের দুর্ভাগ্যকে নিজের হাতেই বদলে ফেলতে হবে। আপনার চেষ্টাতেই বদল আসবে, এটা জেনে রাখুন। গতবছর যদি ভালো না গিয়ে থাকে, তাহলে নতুন বছর অবশ্যই ভালো যাবে। এই বিশ্বাস মনে রাখুন। পাশাপাশি কয়েকটি জিনিস করে দেখুন। দুর্ভাগ্য কাটিয়ে সৌভাগ্য আপনার দরজায় কড়া নাড়বে।

১. ইতিবাচক থাকা
যদি আপনি ইতিবাচক মানসিকতা ধরে রাখতে পছন্দ করেন তাহলে পথ রুক্ষ হলেও গন্তব্যে ঠিক পৌঁছে যাবেন। গবেষণা বলছে, আশাবাদী থাকা মনের চাপ কমিয়ে আনে। আয়ু দীর্ঘ করে। আর মনে নৈরাশ্য চলে এলে কাজকর্মেও জড়তা চলে আসে। যা আপনার পথে বাধা হয়ে দাঁড়ায়।

২. ভালো কল্পনা করা
গবেষণা বলছে, ভিজুয়ালাইজেশন একটি পদ্ধতি যেখানে আপনি যদি নিজেকে নিয়ে ইতিবাচক ছবি তৈরি করেন বা নিজেকে জয়ী মনে করেন তাহলে সেই ঘটনা আসলে ঘটার সময়ে আপনি নিজেকে তৈরি রাখতে পারবেন। আপনার ভাবা বিষয়টি যাতে হয় তার জন্য মন প্রস্তুত হয়ে যায়। আপনি মনে মনে শক্ত হলে, কঠিন পরিস্থিতিতে জয়ী হিসাবে নিজেকে কল্পনা করলে আদতে তা সম্ভব। জীবনের যেকোনও ক্ষেত্রে পরিস্থিতি বদলাবে।

৩. হ্যাঁ-সূচক ভাবনা
দিনের শুরুতেই যদি ঘুম থেকে উঠে আয়নায় নিজেকে দেখে বলেন, আপনি পারবেন, আপনার দ্বারা হবে, আপনি সফল হবেন, খুশি থাকবেন। তাহলে দিনের শেষে গিয়েও দেখবেন সেই অবস্থার পরিবর্তন হবে না। আমাদের মনের ভিতরে এর ফলে এক আত্মবিশ্বাস তৈরি হয় যা আমাদের কাজে ও ভাগ্যে প্রভাব ফেলে।

৪. ফেং-শুই নির্ভরতা
ফেং-শুই প্রাচীন চীনা শিল্প যা আমাদের জীবনে সমতা আনতে পারে। শরীর ঠিক রেখে ভাগ্য বদলাতে পারে। অনেকে এটিকে কুসংস্কার বলে উড়িয়ে দেন। তবে এটির সংস্পর্শে এলে জীবনে বদল আসবে। বাড়ি সাজিয়ে সুন্দর করে পরিষ্কার রাখুন। সবকিছু পরিপাটি রাখুন। এটা মনকে খুশি রাখবে। আত্মবিশ্বাস ফিরিয়ে আনবে। যা আদতে আপনাকে সফল হতে সাহায্য করবে।

৫. লাকি চার্ম
মন খারাপ থাকলে হওয়া কাজ শেষ হতে চায় না। নিজের পছন্দের কোনো জামাকাপড়, জুতা, গয়না থাকলে তা পরুন। যেটা ভালো লাগে বা ভালোবাসেন তা করুন। তাহলে মনে যে ইতিবাচকতা আসবে তা দুর্ভাগ্য কাটাতে সাহায্য করবে।

৬. সুকর্ম করুন
কর্মই মানুষের ভাগ্য ফিরিয়ে দেয়। আপনি ভালো কাজ করলে ভালো কিছুই অপেক্ষা করে থাকবে আপনার জন্য। সফল হতে গেলে যে ধরনের মনন প্রয়োজন তা ভালো কাজ করলে আপনার মধ্যে গড়ে উঠবে। আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। যার ফলে যেকোনো কাজেই সহজে অসফল হবেন না।

৭. ধ্যান ও প্রার্থনা করুন
আপনাকে পরিচালিত করে আপনার মন। মনকে শান্ত রাখতে গেলে প্রার্থনা ও ধ্যান করা প্রয়োজন। ঈশ্বরের প্রার্থনা করতে পারেন, যা চাইছেন সেটাই মনে মনে কামনা করতে পারেন। ধ্যান করতে স্থিতধী মনন তৈরি হয় যা সফলতার প্রাথমিক শর্ত।

৮. কঠিন পরিশ্রম
ভাগ্যে বিশ্বাসী হলেও কর্মে বিশ্বাস রাখতে হবে। কঠিন পরিশ্রমে বিশ্বাসী হতে হবে। যারা কঠিন পরিশ্রম করেন, ভাগ্য তাদের সহায় হয়। আপনি কোনও কাজের মধ্যে না ঢুকলে শুধু ভাগ্য দিয়ে তা জয় করতে পারবেন না। তাই কাজ করুন ও সৌভাগ্যকে আমন্ত্রণ জানান।



মন্তব্য