kalerkantho


নতুন বছর, নতুন আমি

কালের কণ্ঠ অনলাইন   

২৯ ডিসেম্বর, ২০১৭ ১৩:৪৮



নতুন বছর, নতুন আমি

নতুন বছরে পা দেওয়ার সময়টাতে নতুন এক সুযোগ সৃষ্টি হয়। নতুনভাবে জীবনকে সাজাতে, নতুন লক্ষ্য স্থির করতে কিংবা নতুন গন্তব্যের দিকে এগিয়ে যেতে উৎসাহ-উদ্দীপনা মেলে নতুন বছরে। মোটকথা, এ উপলক্ষে নিজেকে নতুনভাবে ফিরে পাওয়ার সুযোগ রয়েছে। 

আসলে পরিবর্তনের ভীতি এমন এক বাধা যাকে জয় করাই আমাদের উদ্দেশ্য হওয়া উচিত। তাই ২০১৮ সালের 'টু-ডু-লিস্ট'-এ নতুন কিছু আনাই সফলতার মূল চাবিকাঠি হতে পারে। 

আরো পড়ুন এমনও হতে পারে ডিম পোচ!

বিশেষজ্ঞরা বলছেন, নতুন বছরটা শুরু হতে চলেছে। তাই জীবনটাকে নতুন করে সাজাতে প্রস্তুতি নিয়ে ফেলুন। কেবল নতুন লক্ষ্যই নয়, অতীতের যে ব্যর্থতা আপনাকে এখনও যন্ত্রণা দেয় তা নতুন করে জয় করার নয়া পরিকল্পনা করা যেতে পারে। আসলে পরিকল্পনার গোটা বিষয়টা স্পষ্ট হতে পারে আপনার কর্মসূচিতে। ব্যক্তিগত ও পেশাজীবনের লক্ষ্য থাকতে পারে এখানে। 

এগুলো সাজিয়ে-গুছিয়ে লিখে ফেলুন। কেবল লক্ষ্যগুলো লিখলেই হবে না। এগুলো অর্জনের কিছু পন্থা লিখে রাখুন। নতুন বছরে বিশেষ একটি কাজ সেরে ফেলুন। তা হলো, অতীতের কোনো ব্যর্থতা নিয়ে আর আক্ষেপ করবেন না। বছরের প্রথম দিনটি থেকে আপনি যেমন তেমনটাই সেরা বলে বিশ্বাস রাখুন। অন্তত আগের চেয়েও পরিপক্ক আপনি। জানুয়ারিকে 'ফ্রেস স্টার্ট' বলে ধরে নিন। 

আরো পড়ুন নতুন বছর বরণে যেভাবে ঘর সাজিয়েছেন শাহরুখপত্নী

অন্যতম লক্ষ্যে মধ্যে থাকবে ভালো কিছু অভ্যাস আয়ত্ত করা। সেই সঙ্গে বদভ্যাসগুলোকে বিদায় দেওয়া। মনে রাখতে হবে, গত বছরের অনেক কিছুই হয়তো নিয়ন্ত্রণের বাইরে ছিল। কিন্তু নতুন বছরে আপনি নিজেকে নিয়ন্ত্রণে রাখবেন। যেকোন পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুতি নেবেন। কোনভাবেই আগের বছরের মতো কিছু আর নিয়ন্ত্রণের বাইরে যাবে না। 
সূত্র : দুবাই পোস্ট 



মন্তব্য