kalerkantho


নতুন বছরে সুখ ও দীর্ঘায়ু লাভে বিজ্ঞানীদের ৯ চাবিকাঠি

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ডিসেম্বর, ২০১৭ ২০:৩৮



নতুন বছরে সুখ ও দীর্ঘায়ু লাভে বিজ্ঞানীদের ৯ চাবিকাঠি

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মানুষের আয়ু বৃদ্ধিতে দুটো বিষয় নিয়ে আশাবাদ প্রকাশ করেছেন। এক, স্বাস্থ্যকর জীবনযাপন। আর দুই হলো- বেঁচে থাকার কারণ। আমেরিকান বিশেষজ্ঞ ড্যান বুয়েটনার এই দুটো বিষয়কে 'ব্লু জোন্স' হিসেবে চিহ্নিত করেছেন। একদল বিশেষজ্ঞ এদের নিয়ে গবেষণাও চালিয়েছেন। সে দলে ছিলেন চিকিৎসক, নৃবিজ্ঞানী, জনসংখ্যাবিদ, পুষ্টিবিদ এবং মহামারী রোগ বিশেষজ্ঞরা। 

নতুন বছর থেকে দীর্ঘায়ু লাভের জন্যে বেশ কিছু অভ্যাস গড়ে তোলার পরামর্শ দিয়েছেন তারা। এদের মধ্যে ৯টি দীর্ঘায়ু লাভের চাবিকাঠি বলে উল্লেখ করেছেন তারা। আসুন জেনে নেই নতুন বছর কোন অভ্যাসগুলো রপ্ত করতে হবে। 

১. নিয়মিত ব্যায়াম করতে হবে। এটি মাঝারি বা কঠিন হতে হবে। প্রতিদিনের কাজের মতো ব্যায়ামেও মন দিতে হবে। যারা এমন করেন না তারা দীর্ঘায়ু পান না। 

২. স্ট্রেস কমিয়ে আনতে হবে। এর জন্যে কিছু অভ্যাস নিয়মিত করে ফেলতে হবে। যেমন- একটা নির্দিষ্ট সময় বিশ্রামের মেজাজে চলে যাওয়া। প্রার্থনা করার কাজটিও আপনার মানসিক চাপ দূর করে। 

৩. 'হারা হাচি বু'- এটা কনফুসিয়াসের শিক্ষা যা আমাদের পেট ৮০ শতাংশ পূর্ণ না হওয়া পর্যন্ত খেয়ে যাওয়ার কথা বলে। অর্থাৎ, পেট পুরে খাবেন না। পাকস্থলীর ২০ শতাংশ খালি রাখতে হবে। 

৪. 'ইকিগাই' অর্জন করতে হবে। এই জাপানি শব্দটি দিয়ে 'কোনো কিছু করার কারণ' বোঝানো হয়। আমরা কেন প্রতিদিন সকালে বিছানা ছড়াবো না? এ প্রশ্নের পক্ষে যুক্তি খুঁজুন। 

৫. এমন খাদ্য তালিকায় প্রাধান্য আনতে হবে যেখানে উদ্ভিজ্জ উপাদান বেশি থাকে। কম পরিমাণে মাংস, মাছ এবং দুগ্ধজাত খাবার গ্রহণ করতে হবে। 

৬. অ্যালোহল রয়েছে এমন পানীয় এবং বেভারেজ পানের মাত্রা শূন্যের কোঠায় আনতে হবে। 

৭. স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে উৎসাহ জোগায় এমন কোনো সামাজিক গ্রুপের সদস্য হতে হবে। 

৮. নিজ নিজ ধর্ম পালনে কিছু সময় ব্যয় করতে হবে। 

৯. পরিবারের সঙ্গে বেশি সময় দিতে হবে। নিরেট সম্পর্ক গড়ে তোলা এবং তা পালন করে যেতে হবে। 
সূত্র : ইন্ডিয়ান টাইমস 


মন্তব্য