kalerkantho


টিপস

অবসর জীবন হোক ভাবনাহীন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ডিসেম্বর, ২০১৭ ১২:১১



অবসর জীবন হোক ভাবনাহীন

অবসর নেওয়ার জন্য আগে থেকেই চিন্তাভাবনা করা উচিত। কিভাবে অবসর নিলে বাকি জীবনটা শান্তিমতো কাটানো যায়, তা আগেই ঠিক করা উচিত। এ ক্ষেত্রে কিছু বিষয় জেনে রাখলে অবসরের সময়টা স্বাচ্ছন্দ্যের সঙ্গে কাটানো সম্ভব হবে।

টাকাই সব নয়
এটি অনেকের কাছেই উভয় সংকটের মতো। অবসরে বেশ কিছু পরিমাণ অর্থ থাকলেই আপনি কি স্বাচ্ছন্দ্যে থাকতে পারবেন? বিশেষজ্ঞরা বলছেন, বাস্তবে টাকা আপনার স্বাচ্ছন্দ্য আনতে পারবে না। নিশ্চিত করতে হবে অন্যান্য বিষয়ও।

কিছু টাকার গুরুত্ব আছে
টাকাই সব কিছু নয়, তবে কিছু টাকার অবশ্যই দরকার আছে। অবসরে এককালীন টাকা নয় বরং নিয়মিত বিরতিতে টাকার প্রবাহ থাকা প্রয়োজন।

সুস্বাস্থ্য
অবসর জীবনে অনেকেই সুস্বাস্থ্য ধরে রাখতে পারেন না। এতে অবসর জীবনটাও ভালোভাবে কাটানো সম্ভব হয় না। তবে একটু কষ্ট করলেই শরীরচর্চা, পুষ্টিকর খাবার ও সুস্থ জীবন যাপনের মাধ্যমে অবসর জীবনটা সুন্দর করে তোলা সম্ভব।

জীবনের অর্থ খোঁজা
অবসর জীবন মানেই মৃত্যুর অপেক্ষা নয়। অবসরের সময়টুকুও অর্থবহ করার পরিকল্পনা থাকতে হবে। জনকল্যাণ, পরিবারের সদস্য বা কাছের মানুষদের জন্য কিছু করা কিংবা কোনো শখ পূরণে মনোযোগী হওয়া যেতে পারে।

বাড়তি খরচ নয়
অবসরে নিয়মিত খরচ ও ব্যয় নির্বাহ করতে হবে প্রস্তুতি অনুযায়ী। কিন্তু বড় কোনো খরচ যেন সঞ্চয় শেষ করে না দেয়, সেদিকে নজর রাখতে হবে।

সামাজিকতা
সামাজিকতার মূল্য রয়েছে। অসামাজিক ব্যক্তিদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য খারাপ হয়ে যায়। অন্যদিকে সামাজিক ব্যক্তিদের নানা রোগের ঝুঁকি কমে এবং দীর্ঘজীবন লাভে সহায়তা করে।

সহজে নড়াচড়া নয়
অবসরের আগেই একটি স্থায়ী বাড়ি ঠিক করা প্রয়োজন সবারই। অবসর জীবনে বাড়ি পরিবর্তনের ব্যয় নির্বাহ করা যেমন ঝামেলার, তেমনি ব্যয়বহুলও।

সন্তুষ্টি
যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকার অভ্যাস করতে হবে। বাড়তি অর্থ বা অন্য কোনো কিছুর পেছনে দৌড়ে শান্তি নষ্ট করা উচিত নয়। অবসর জীবনে নতুন করে বড় কোনো পরিকল্পনা করাও কঠিন।

চিট শিট অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য