kalerkantho


রূপচর্চা

চুলের যত্নে ভেষজ দাওয়াই

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৭ ১০:২৯



চুলের যত্নে ভেষজ দাওয়াই

[নানা কারণে অকালেই অনেকের মাথার চুল পড়ে যায়। চুলের ঝরে পড়া রোধসহ মাথার ত্বকের নানা ধরনের রোগ-ব্যাধি সারানোর ভেষজ দাওয়াই দিলেন রাজধানীর তিব্বিয়া হাবিবিয়া কলেজের অধ্যক্ষ হাকীম ফেরদৌস ওয়াহিদ।]

*   হঠাত্ করে মাথার চুল ঝরে পড়লে কালকেশরী (স্থানীয়ভাবে ভৃঙ্গরাজ নামে পরিচিত) পাতা ছেঁচে রস ১৫ দিন মাথায় লাগালে চুল পড়া বন্ধ হয়ে যাবে। ্ল

*   মেহেদি পাতা বেটে মাথায় লাগালে খুশকি দূর হবে। এ ছাড়া এভাবে নিয়মিত ব্যবহারে মাথার ত্বকের ইনফেকশন, ফুসকুুড়ি, চুলকানিও দূর হয়ে যাবে।

*   চুল কালো ও ঘন করতে আমলকীর বিচিহীন রস আধা লিটার এবং তিলের তেল ১ লিটার একত্রে মিশিয়ে জ্বাল দিন। কালো রং ধারণ করলে নামিয়ে সংরক্ষণ করুন। প্রতিদিন ২ বার ব্যবহার করলে চুল হবে ঘন, কালো ও মসৃণ।

*   চুলের গোড়া নরম হলে চুল পড়ে। এ ক্ষেত্রে নারিকেল তেলে মেথি, একাঙ্গি ও জটামাংসী সমপরিমাণ মিশিয়ে ব্যবহার করলে উপকার পাবেন।

*   মাথায় উকুন হলে বতুয়া শাক বেটে পুরো মাথায় মাখুন। ঘণ্টাখানেক রোদে থাকার পর ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে ৭ দিন ব্যবহার করলে চিরতরে চুলের উকুন দূর হবে।

*   মাথায় ফোঁড়া হয়ে চুল পড়লে নিমের তেল অথবা নিম ফল বেটে নিয়মিত ১৫ দিন চুলের গোড়ায় দিন। ফোঁড়া তো সারবেই, চুলও হবে ঘন, কালো।

*   মাথার তালুতে জ্বালাপোড়া, চুল পড়া ও সাদা হয়ে গেলে কাঁচা লাউয়ের রস বিচিসহ ৪ লিটার, তিলের তেল ১ লিটার একত্রে মিশিয়ে জ্বাল দিন। ১ লিটারের মতো হলে ওই তেল সংরক্ষণ করুন। প্রতিদিন ২ বার ব্যবহারে মাথা ঠাণ্ডা থাকবে, চুল পড়া ও চুলের সাদা হওয়া রোধ হবে।

*   মসুর ডাল বেটে গোসলের আগে অন্তত আধা ঘণ্টা মাথায় ও চুলের গোড়ায় মেখে রাখুন। ময়লা ও খুশকি দূর হবে। চুলের উজ্জ্বলতা ও মসৃণতা বাড়বে।

*   নাগরমোথা এক ধরনের সুগন্ধি ঘাস। এর শিকড় বেটে মাথায় মাখলে চুল লম্বা হয়।

*   কাঁচা চা পাতা বেটে দুই-তিন দিন মাথায় লাগালে চুল কালো হয় এবং চুলের গোড়া শক্ত হয়।

*   অনেকের মাথায় হঠাত্ তেলতেলে ছোট টাকের মতো দেখা যায়। এ রকমটি হলে গুড়ের সিরকায় কাঁচা আদা লাগিয়ে কিছুক্ষণ মাথায় ঘষতে হবে। এভাবে ৭ থেকে ১০ দিন ঘষলে টাক সেরে যাবে।


মন্তব্য