kalerkantho


এই পরামর্শগুলো মেনে চলুন, হয়ে উঠুন শার্লক হোমস!

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৭ ১৪:৫৩



এই পরামর্শগুলো মেনে চলুন, হয়ে উঠুন শার্লক হোমস!

মানুষকে বোঝা সহজ কাজ নয়। কিন্তু আপনি যদি পর্যবেক্ষণ শক্তি বৃদ্ধি করতে পারেন, তবে অন্যদের সহজে বুঝে ফেলবেন শার্লক হোমসের মতো।

কিন্তু এমন গোয়েন্দা হওয়াটা তো চাট্টিখানি কথা নয়। বিশেষজ্ঞদের মতে, মানুষের সঙ্গে যত বেশি মিশবেন, তত বেশি তাদের সম্পর্কে পরিষ্কার ধারণা লাভ করবেন।  

সাবেক এফবিবাই এজেন্ট লারে কুই মার্কিন গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করেছেন ২৩ বছর। তিনি তার ব্লগে 'মানুষকে পড়ার' পরামর্শ দিয়েছেন। এগুলো মেনে চলে আপনিও হতে পারেন শার্লক হোমস। পৃথিবীতে কল্পনার এই গোয়েন্দ চরিত্র এতটাই প্রভাবশালী যে, অনেকেই তাকে সত্য বলে জ্ঞান করেন। তিনি যে দৃষ্টিতে মানুষকে পর্যবেক্ষণ করেন, সেভাবেই আপনিও অন্যদের সম্পর্কে সহজে ধারণা লাভ করতে পারেন। পরামর্শগুলো অন্তত দুই বার পড়ুন, প্রয়োজনে বার বার।  

১. যাকে বুঝতে চান প্রথমেই তার আচার-ব্যবহার পর্যবেক্ষণ করতে হবে।

তারা কি সব সময় তাদের বুকের কাছাকাছি হাত রেখে কথা বলেন? কিংবা তারা কথা বলতে বলতে কাশি দেন? মাথায় হাত দিয়ে নাড়াচাড়া করেন? আশপাশে দেখতে থাকেন? এ ধরনের ব্যবহারে বোঝা যাবে, ওই ব্যক্তি মিথ্যা কথা বলছেন। অথবা তার মধ্যে প্রতারক অস্তিত্ব বিরাজ করে। অপরিপক্কতার লক্ষণও প্রকাশ পায়।  

২. যারা ভ্রান্ত ধারণা দেয় তাদের বিষয়ে সচেতন থাকুন। এদেরকে ফাঁকিবাজও বলতে পারেন। কোনো মানুষ কি অনেকগুলো খাবার একবারে গেলেন? এমন আচরণ দেখলে বুঝবেন, তারা স্নায়বিক চাপের মধ্যে রয়েছে। কিংবা কোনো তথ্য গোপন করতে চাইছেন।  

৩. সবচেয়ে জোর কণ্ঠে যিনি কথা বলেন তাকে শনাক্ত করুন। আলোচনার টেবিলে বসা জোর কণ্ঠের মানুষটি সম্ভবত সেখানকার নেতা। তাদের এই কণ্ঠ কিন্তু আত্মবিশ্বাসের চূড়ায় অবস্থানকে বোঝায় না।  

৪. মানুষটি কীভাবে হাঁটছে তা খেয়াল করুন। সামনে তাকিয়ে হাঁটার পরিবর্তে যদি তারা নিচের দিকে বেশি তাকিয়ে হাঁটেন, তাদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে।  

৫. কারো কথার মধ্যে বিশেষ শব্দচয়ন শনাক্ত করুন। ধরুন, অফিসের বস অন্য কোনো কম্পানির সঙ্গে কাজ করার বিষয়ে 'সিদ্ধান্ত নিয়েছেন' বলে জানান, তাদের বোঝা যাবে তিনি পদক্ষেপ গ্রহণের বিষয়ে খুবই সাবধান মানুষ।  

এই সাধারণ পদ্ধতিগুলো ব্যবহার করে অনেক মানুষের অনেকে অজানা বিষয়ে বুঝে ফেলতে পারবেন অনায়াসে। তবে এগুলো যে সব মানুষের ক্ষেত্রেই প্রযোজ্য হবে তা নয়। পদ্ধতিগুলো প্রয়োগ করতে করতে বিষয়টি বুঝে ফেলবেন। কাজেই আজ থেকেই এগুলোর চর্চা শুরু করে দিন, হয়ে উঠুন শার্লস হোমসের মতো ক্ষুরধার বুদ্ধিসম্পন্ন মানুষ।  
সূত্র : দুবাই পোস্ট 


মন্তব্য