kalerkantho


উচ্চ রক্তচাপের ‘ওষুধ’ আছে আপনার রান্নাঘরেই

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৭ ০৯:২৯



উচ্চ রক্তচাপের ‘ওষুধ’ আছে আপনার রান্নাঘরেই

ছবি অনলাইন

এক নীরব ঘাতকের নাম ‘হাইপারটেনশন’ বা উচ্চ রক্তচাপ। এই একটি কারণে হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, হার্ট ফেইলিওর ও দৃষ্টিহীনতার মতো মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

জিনগত ত্রুটি, বংশগত কারণ, মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সাধারণত উচ্চ রক্তচাপ দেখা দেয়। একে সামলাতে মানুষ খুব দ্রুত ওষুধের শরণাপন্ন হয়। পরে ওষুধ ছাড়া এটি নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। কিন্তু প্রাকৃতিক উপাদানের প্রয়োগেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
পুদিনাপাতা

খাবারের স্বাদ-গন্ধ বৃদ্ধিকারী এই উপাদান সবারই প্রিয়। এটা কেবল রসনা তৃপ্তিই দেয় না, স্বাস্থ্যের যত্নেও সেরা। পুদিনা পাতা রক্তচাপ কমাতে দারুণ সহায়ক।

আরও পড়ুন- প্রতিদিনের এই ৯টি অভ্যাসে ভালো থাকবে মানসিক স্বাস্থ্য
 

দারুচিনি

স্বাদে-গন্ধে অতুলনীয় এক মসলা দারুচিনি। এটা কিন্তু হারবাল খাবার হিসেবে দারুণ জনপ্রিয়।

এটা রক্তচাপ স্বাভাবিক পর্যায়ে ধরে রাখে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তারা নিয়মিত এই মসলা খেতে পারে। যেকোনো খাবারেই দেওয়া যায়।
এলাচ

প্রতিদিন কোনো তরকারিতে যদি এলাচ দেন, তো রক্তচাপ নিয়ে চিন্তার কিছু নেই। খুব দ্রুত সুফল বুঝতে পারবেন। মিষ্টিজাতীয় খাবারসহ চা বানাতেও এলাচ চমৎকার হারবাল খাবার। বেকিং খাবার ও অন্যান্য পানীয়তেও এলাচের বহুল ব্যবহার রয়েছে।

আরও পড়ুন - বুদ্ধি বাড়ায় যে সকল খাবার
 

রসুন

এর উপকারের কথা নতুন করে বলার কিছু নেই। রক্তবাহী নালিকে আরাম দেয় রসুন। রক্তপ্রবাহ সুষ্ঠু থাকে বলে উচ্চ রক্তচাপ দেখা দেওয়ার আশঙ্কা থাকে না বললেই চলে। যেকোনো খাবারে রসুন ব্যবহার করা যায়।

এনডিটিভি অবলম্বনে সাকিব সিকান্দার

 


মন্তব্য