kalerkantho


বিষণ্ণতা দূর করতে চাইলে...

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৭ ১৮:৩০



বিষণ্ণতা দূর করতে চাইলে...

বিষণ্ণতা বা ডিপ্রেশন একটি প্রচলিত মানসিক রোগ। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরে কোনো উপযুক্ত কারণ ছাড়াই মন খারাপ এবং কষ্ট লাগার অনুভূতি হলে তাকে বিষণ্ণতা বলে।

লক্ষ্য নির্ধারণ করুন
বিষণ্ণতায় থাকলে লক্ষ্য নির্ধারণ করুন। এই সময়টায় অনেক সহজ কাজকেই অসাধ্য মনে হয়। তাই নিজেকে কিছুটা ধাক্কা দেওয়ার প্রয়োজন পড়ে। তাই ছোট ছোট করে কাজের লক্ষ্য নির্ধারণ করুন। এবং সেই অনুযায়ী কাজ করার চেষ্টা করুন।

কারণ দূর করুন
বিভিন্ন কারণে বিষণ্ণতা হতে পারে। এসব কারণের মধ্যে রয়েছে কোনো ধরনের নিপীড়নের শিকার হলে, আর্থিক, সামাজিক, শারীরিক ও মানসিকভাবে বঞ্চিত হলে, মনের মধ্যে কোনো দ্বন্দ্ব থাকলে, ঘনিষ্ঠ কারো মৃত্যু বা গুরুতর অসুস্থতা, জেনেটিক বা শারীরিক অসুস্থতা, বিচ্ছিন্নতা, একাকিত্ব বা সামাজিক সহযোগিতার অভাব, বৈবাহিক সমস্যা বা সম্পর্কগত সমস্যা ইত্যাদি। আর এ কারণটি দূর করলে বিষণ্ণতাও চলে যেতে পারে। যতটা সম্ভব এসব কারণ দূর করার চেষ্টা করতে হবে।

নিয়ম গড়ুন
এলোমেলো জীবনে বিষণ্ণতার প্রকোপ বেড়ে যায়। জীবনকে একটি নিয়মের মধ্যে নিয়ে আসুন। কারণ বিষণ্ণতা আপনার স্বাভাবিক কাজকর্মের নিয়মকে বদলে দেয়। প্রাত্যহিক জীবন অনেকটা এলোমেলো হয়ে পড়ে। তাই কাজগুলোকে একটা ছকে বাঁধুন এবং সঠিক সময়ে করুন। দৈনন্দিন কাজের রুটিন মেনে চলুন।

শারীরিক অনুশীলন
শারীরিক অনুশীলনে বিষণ্ণতা পরিস্থিতি কাটাতে সহায়ক। বিষণ্ণ থাকলে সবচেয়ে কঠিক বিষয় হলো কোনো কাজ শুরু করা। মস্তিষ্কের রাসায়নিক ভারসাম্য রক্ষার ব্যায়াম হলো সবচেয়ে ভালো এবং গুরুত্বপূর্ণ পদ্ধতি। ব্যায়াম করলে মস্তিষ্ক থেকে ভালো অনুভূতির হরমোন নিঃসৃত হয়।

ক্যাফেইন সীমিত করুন
চা-কফি ইত্যাদির সঙ্গে দেহে ক্যাফেইন প্রবেশ করে। এ ক্যাফেইন বিষণ্ণতা তৈরিকারী পদার্থের নিঃসরণ বাড়িয়ে দেয়। তাই ক্যাফেইন গ্রহণ কমিয়ে দিন। বিষণ্ণতার সময় ক্যাফেইন প্রায়ই মুড খারাপ করে দেয়।

স্বাস্থ্যকর খাবার খান
বিষণ্ণতার সময় স্বাভাবিক খাবার পাল্টে ফেলেন অনেকেই। খাবারের মাত্রায় যেমন বেশি-কম হয় তেমন ধরনের পরিবর্তন আসতে পারে। তবে চেষ্টা করুন যতটা সম্ভব ঠিক রাখতে। অস্বাস্থ্যকর  ফাস্টফুড, জাংক ফুড এড়িয়ে খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখুন। বিশেষজ্ঞরা বলেন, ওমেগা-৩ ফ্যাটি এসিড, ফলিক এসিড সমৃদ্ধ খাবার বিষণ্ণতা কমাতে সাহায্য করে।

পর্যাপ্ত ঘুম
বিষণ্ণতার কারণে অনিদ্রা সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনেকের রাতে ঘুমানোই খুব কঠিন হয়ে পড়ে। তবে বিষণ্ণতা দূর করার জন্য ভালো ঘুম খুবই প্রয়োজন এই অবস্থা কাটাতে। বেশি রাত না জেগে তাড়াতাড়ি ঘুমাতে যান। যতটা সম্ভব সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।


মন্তব্য