kalerkantho


প্রাকৃতিক মানেই স্বাস্থ্যকর নয়

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৭ ২১:৪০



প্রাকৃতিক মানেই স্বাস্থ্যকর নয়

ফাইল ফটো

প্রকৃতির সব জিনিস স্বাস্থ্যকর বলেই বিশ্বাস করে সাধারণ মানুষ। অথচ প্রকৃতিই আমাদের অ্যাসবেস্টস, রেডন থেকে নির্গত তেজস্ক্রিয় আয়ন, নাইশেড বা হেমলকের মতো প্রাণঘাতী বিষ দেয়।

এগুলো তো কয়েকটি জানা নাম। এ রকম অসংখ্য উপাদান আছে, যা আপনাকে মারাত্মক রোগে আক্রান্ত করতে সক্ষম। কাজেই এসব খাওয়ার আগে বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা জরুরি।

বড় রোগে বাড়ির পথ্য

ক্যান্সারের মতো চিকিৎসায়ও মানুষ বাড়িতে বানানো টোটকার ওপর নির্ভর করতে চায়। বিভিন্ন হারবাল উপাদানের সমন্বয়, খনিজ বা ঔষধি গাছের ছাল-পাতা থেকে বানানো ওষুধে নিরাময় খোঁজে তারা। এগুলোর ব্যবহারে ক্যান্সারসহ বড় বড় রোগ ভালো হয় বলে কোনো বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি।

ডায়েটে সমাধান খোঁজা

অনেকেই পথ্য হিসেবে ডায়েট বেছে নেয়। অন্তত পুষ্টিবিশারদদের কাছে যাওয়ারও প্রয়োজন বোধ করে না। ইন্টারনেট ঘেঁটে বিভিন্ন ধরনের খাবারের তালিকা তৈরি করে ওটার ওপরই ভরসা করে।

অথচ অসুখ ভেতরে ভেতরে মাত্রাছাড়া ক্ষতি করে ফেলে।

বাড়ির টোটকা কেন?

শারীরিক অবস্থা না বুঝেই মানুষ প্রথমেই হারবালের ওপর নির্ভরতা আনে। ছোটখাটো বিষয়ে, যেমন ঠাণ্ডা, জ্বর বা পেটের গণ্ডগোলের মতো সমস্যা টোটকাতেই সারে। কিন্তু রিউমাটয়েড আরথ্রাইটিস বা ওয়েস্টোআরথ্রাইটিসের মতো বড় রোগের চিকিৎসায় হারবালের ওপর আস্থা আনার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।

--ফক্স অবলম্বনে সাকিব সিকান্দার।


মন্তব্য