kalerkantho


স্তন ক্যান্সার প্রতিরোধে ৩ খাবার

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৯:৪১



স্তন ক্যান্সার প্রতিরোধে ৩ খাবার

ছবি অনলাইন

স্বাভাবিক স্বাস্থ্যকর খাবার খেলে তা স্তন ক্যান্সার হওয়া থেকে মানবদেহকে রক্ষা করে। তবে এর পাশাপাশি আরও কিছু খাবার রয়েছে, যেগুলোর বেশ কিছু উপাদান স্তন ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তোলে।

এছাড়া নারীদের ক্ষেত্রে সুস্থ জীবনযাপন, শারীরিক অনুশীলন ও সন্তান ধারণে স্তন ক্যান্সারের ঝুঁকি কমে। এ লেখায় তুলে ধরা হলো স্তন ক্যান্সার প্রতিরোধী তিনটি খাবার।

হলুদ
হলুদ বহু রোগ প্রতিরোধে কার্যকর। এমনকি হলুদে আছে এমন একটি উপাদান যার নাম কারকিউমিন, যা নানা ধরণের ক্যান্সার যেমন- স্তন, স্কিন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও ফুসফুসের ক্যানসার হওয়ার কোষ দেহ থেকে রোধ করে। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমোটারি উপাদান ক্যান্সার কোষগুলোকে ধীরে ধীরে নিস্তেজ করে দেয়।
স্তন ক্যান্সার হতে রক্ষা পেতে প্রতিদিনের খাবার হলুদ ব্যবহার করুন ও প্রতি সকালে খালি পেটে একগ্লাস পানির সাথে একচিমটি হলুদ মিশিয়ে খেয়ে নিন।

টমেটো
টমেটোর একটি উপাদানের নাম লাইকোপেন। এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান স্তন ক্যান্সার হওয়ার কোষগুলোকে দেহে জন্মাতে দেয় না। জার্নাল অফ ক্লিনিকাল ইনডোক্রিনোলজি এন্ড মেটাবোলিজম-এর একটি গবেষণায় বলা হয়েছে ডায়েট মেন্যুতে টমেটো থাকলে খুবই ভালো।

কারণ নারীদের পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার পর স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে এবং টমেটো খাওয়ার ফলে ক্যান্সার হওয়ার কোষ রোধ হয়ে থাকে।
আমেরিকান ইন্সটিটিউট ফর ক্যান্সার রিসার্চার এর একটি গবেষণায় বলা হয়েছে টমেটোর লাইকোপেন উপাদান দেহকে টিউমার হওয়া থেকেও রক্ষা করে। এছাড়াও টমেটোর লাইকোপেন উপদান এন্ডমেট্রিয়াল ক্যান্সার ও ফুসফুসের ক্যান্সার হওয়ার কোষ রোধ করে থাকে। তাই সুস্থ থাকতে তরকারিতে টমেটো ব্যবহার করুন, টমেটো দিয়ে সালাদ বানিয়ে খান, প্রতিদিন জুস করেও খেতে পারেন।

রসুন
রসুন আরেকটি অত্যন্ত উপকারী উপাদান। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে রসুনের সালফার কমপাউন্ডস, ফ্লেভনস এবং ফ্লেভনলস উপাদান স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও রসুন স্তন, মাউথ, পাকস্থলী এবং কোলন ক্যান্সারের কোষ ধ্বংস করে থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় রসুন রাখুন। রান্নায় রসুন ব্যবহার করলে তা ১৫ মিনিট আগেই খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। প্রতিদিন সকালে ও খালি পেটে এক কোয়া রসুন খেয়ে নিন এটি আপনাকে স্তন ক্যান্সার হতে দূরে রাখবে।


মন্তব্য