kalerkantho


ক্যালরি পোড়ানোর সেরা তিন ব্যায়াম

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৭ ১২:৪৭



ক্যালরি পোড়ানোর সেরা তিন ব্যায়াম

ক্যালরি তাড়ানোর চিন্তায় অস্থির দেখা যায় আধুনিক স্বাস্থ্যসচেতন মানুষকে। তারা খাবার নিয়ন্ত্রণ করে।

অনেকে ঘাম ঝরানোর নানা পরিকল্পনায় ব্যস্ত থাকে। ব্যায়ামাগারে গিয়ে মনমতো শরীরচর্চা করলেই কিন্তু ক্যালরি দূর হবে না। এর জন্য বিশেষ কিছু ব্যায়াম আছে, যা দারুণ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন তিন ধরনের ব্যায়ামের পদ্ধতি। এগুলো ক্যালরি ঝরাতে ওস্তাদ।

বারপি
দেহের বাড়তি চর্বি পুরোপুরি হটাতে 'বারপি' অতুলনীয় এক ব্যায়াম। আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিন তাদের গবেষণায় জানায়, ১৮০ পাউন্ড ওজনের একজন ব্যক্তি প্রতি 'বারপি'র মাধ্যমে অনায়াসে ১.৫ ক্যালরি ঝরাতে পারে। বারপি যতবার করবে, ক্যালরি যেতেই থাকবে। অভ্যস্ত হয়ে গেলে স্বল্প সময়ে অনেকবার করে ফেলতে পারবে।

তখন ক্যালরি আরো বেশি পুড়বে। প্রতি ৬০ সেকেন্ডে ১০টি বারপি দেওয়ার চেষ্টা করুন। সোজা হয়ে দাঁড়ান। পা দুটো ছড়িয়ে দিন ঠিক আপনার কাঁধ যত দূর ছড়িয়েছে। পায়ের গোড়ালি দুটোয় দেহের ভর দিন। দুই হাত দেহের দুই পাশে থাকবে। দুই হাঁটু ভাঁজ করে গোড়ালির ওপর নিচের দিকে বসতে থাকুন। দুই হাতের তালু একটু সামনে মেঝেতে ঠেকান। এবার এই দুই তালুতে ভর দিয়ে দুই পা হালকা লাফে পেছনে সটান করে মেঝেতে রাখুন প্লাংক ভঙ্গিমায়।
এবার যেন 'রিওয়াইন্ড' করতে হবে। পেছনে নেওয়া পা দুটো হালকা লাফে আগের স্থানে এনে দুই হাত মেঝে থেকে তুলে দাঁড়িয়ে পড়ুন এবং পুরোপুরি দাঁড়ানোর আগে দুই হাত মাথার ওপর তুলে দিয়ে মেঝে থেকে হালকা লাফ দিন। এই গোটা প্রক্রিয়ার মাধ্যমে আপনি একটি বারপি সম্পন্ন করলেন। এটা দারুণ এক ব্যায়াম। জটিল মনে হলে সহজে ইউটিউবে দেখে নিতে পারবেন।

দড়ি লাফ
অতিপরিচিত এক ব্যায়াম। কিন্তু দারুণ কাজের। প্রচুর ক্যালরি যায়। খুব সহজ এবং দেখতে দেখতে অভ্যস্ত হয়ে যাবেন। এই ব্যায়ামে হৃদস্পন্দন বেড়ে যায় এবং ক্রমেই তা একটি স্বাস্থ্যকর পর্যায়ে চলে আসে। মধ্যম মানের দড়ি লাফে প্রতি মিনিটে ১৩ ক্যালরি ঝরবে। এই পর্যায়ে প্রতি মিনিটে ১০০টি লাফ দেওয়া হয়। চাইলে ধীরে ধীরে আরো কঠিন পর্যায়ের ব্যায়ামও করতে পারেন।

সাঁতার
সেরা ব্যায়ামের একটি। এই ব্যায়ামে দেহের প্রতিটি অঙ্গ নড়াচড়া করে। দুই পা এবং দুই হাতের ছোড়াছুড়িতে অনেক ক্যালরি যায়। তাই সাঁতার না জানলে শিখতে থাকুন। ক্যালরি খোয়াতে শীর্ষ কার্ডিও ব্যায়ামের একটি সাঁতার। বিভিন্ন ধরনের সাঁতার আছে। একটি বাটারফ্লাইয়ের পর যদি ব্রেস্টস্ট্রোকে চলে যান তবে অনেক বেশি ক্যালরি পুড়বে। এগুলো প্রশিক্ষকের কাছ থেকে শিখে নিতে হবে। আবার কোথায় সাঁতার কাটছেন তাও গুরুত্বপূর্ণ বিষয়। সাধারণ সুইমিং পুলের সাঁতারই যথেষ্ট। আবার যদি নদীতে স্রোতের বিপরীতে সাঁতরাতে পারেন, তবে তো কথাই নেই।

ডক্টর, এনডিটিভি অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য