kalerkantho


স্তন ক্যান্সারের জন্য কৃত্রিম আলো দায়ী! কী বলছে গবেষণা?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৭ ২১:০৫



স্তন ক্যান্সারের জন্য কৃত্রিম আলো দায়ী! কী বলছে গবেষণা?

ছবি : ইন্টারনেট থেকে

অত্যাধুনিক অফিস মানেই সর্বত্র কৃত্রিম আলোর ছড়াছড়ি। অফিসের ভেতরে থাকলে দিন, রাত, রোদ, মেঘ, বৃষ্টি কিছুই বোঝার উপায় নেই।

কিন্তু শীতাতপ নিয়ন্ত্রিত ঝাঁ চকচকে অফিস রুম কোথাও আখেরে নিজেদেরই ক্ষতি করছে না তো? সাম্প্রতিক গবেষণা অন্তত ইঙ্গিত দিচ্ছে এমনটাই।

হার্ভার্ড টি.এইচ চান স্কুল অব পাবলিক হেল্থ-এর একটি গবেষণা জানাচ্ছে, যে সমস্ত নারীরা বিশেষত রাতে কৃত্রিম আলোর মধ্যে বসে কাজ করেন তাঁদের মধ্যে বাড়ছে স্তন ক্যান্সারের ঝুঁকি। গবেষণার জন্য উপগ্রহের পাঠানো তথ্যের উপরও নির্ভর করেছেন বিশেষজ্ঞরা।

রাতে কোনো কোনো এলাকায় বেশি আলো জ্বলে, সেই সমস্ত জায়গা বেছে নিয়ে সেখানকার অফিসের নারীদের উপরেও সমীক্ষা চালানো হয়েছে। পাশাপাশি নারীদের আর্থ-সামাজিক অবস্থানের উপরেও নজর রাখা হয়েছে এই সমীক্ষা চালানোর সময়।

দেখা গেছে, যে সমস্ত নারীরা নিয়ন আলোর মধ্যে বেশিক্ষণ কাজ করেন বা কৃত্রিম আউটডোর আলোর মধ্যে বেশি সময় কাটান তাঁদের ক্ষেত্রে স্তন ক্যান্সারের প্রবণতা অন্যদের তুলনায় ১৪ শতাংশ বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গেছে, নিয়ন আলোতে স্তন ক্যান্সার সেই সব নারীদেরই হয়েছে যাঁরা প্রিমেনোপজাল স্টেজে রয়েছেন। অথবা যাঁরা এক সময় ধূমপান করতেন, বা এখনো করেন।


মন্তব্য