kalerkantho


দিনে ৬ ঘণ্টার কম ঘুমালে যা ঘটে...

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ২১:৪৭



দিনে ৬ ঘণ্টার কম ঘুমালে যা ঘটে...

আধুনিক যুগের মানুষের সবচেয়ে বড় সমস্যার একটি পর্যাপ্ত ঘুমের অভাব। আসলে বিজ্ঞান অনেক আগে বলে দিয়েছে যে, সুস্থ থাকতে একজন মানুষের কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানো উচিত।

নয়তো ধীরে ধীরে শরীর তার কর্মক্ষমতা হারাতে থাকবে। সম্প্রতি কুইবেক-ভিত্তিক ডিজিটার হেলথ প্রতিষ্ঠান মেডিসিস এক গবেষণায় জানায়, প্রতিরাতে ৬ ঘণ্টার কম ঘুম দিলে স্থূলতা, বিষণ্নতা, হার্ট অ্যাটাক আর স্ট্রোকে ঝুঁকি বাড়ে।  

গবেষণায় বলা হয়, দিনে ১৮ ঘণ্টা নির্ঘুম কাটালে মস্তিষ্কের কার্যক্ষমতার যে ক্ষতি হয় তা অ্যালোকোহলের বিষাক্ত প্রতিক্রিয়ার সম পর্যায়ের। আপনি যখন দীর্ঘ সময় জেগে থাকেন, তখন মস্তিষ্কে দেহের জন্য জরুরি কাজে মনোযোগ ঢালতে পারে না।  

অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিন জার্নালে বলা হয়, নির্ঘুম রাত অ্যালোকোহল পান করে গাড়ি চালানোর মতোই ভয়ংকর কিছু বয়ে আনতে পারে। এটা শুধু মস্তিষ্ককে সার্বিকভাবেই ক্ষতিগ্রস্ত করে তাই নয়, এতে হঠাৎ করেই ওজন কমতে শুরু করবে। অসুস্থতাবোধ চলে আসবে দেহে। দেখবেন তখন মিষ্টি আর চর্বিজাতীয় জিনিস বেশি বেশি খেতে মন চাইবে।  

এ কথা সবাই জানেন যে, পর্যাপ্ত ঘুম দেহের হরমোনের ক্রিয়াকলাপ ঠিক রাখতে এবং পেশি ও মস্তিষ্কের মেরামতে সবচেয়ে বেশি কাজ করে।

ঘ্রেলিন, কর্টিসল আর লেপ্টিন হরমোন ক্ষুধা বৃদ্ধির কাজ করে। কিন্তু ঘুমের অভাবে এরাও নিষ্ক্রিয় হয়ে পড়ে, বলেন ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নিউরোসায়েন্টিস্ট এবং ক্যাব্রিজ ব্রেইন সায়েন্সের চিফ সায়েন্টিফিক অফিসার ড. আদ্রিয়ান ওয়েন।  
সূত্র : ইন্ডিয়ান টাইমস 


মন্তব্য