kalerkantho


টিপস

এগুলো পেটে 'গণ্ডগোল' বাধায়

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৭ ০৯:২৪



এগুলো পেটে 'গণ্ডগোল' বাধায়

বাড়তি মসলা
মসলা অল্প মাত্রায় খাওয়া উপকারী। কিন্তু বেশি হলে পেটের ওপর বাজেভাবে ক্রিয়া করে।

এতে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে এবং নানা ধরনের গণ্ডগোল তৈরি হয়। অনেকেই স্বাদের জন্য বেশি মসলা ব্যবহার করে, যা উচিত নয়।

খোলা খাবার
রাস্তার ধারের খোলা খাবার অনেকের পছন্দ। কিন্তু এসব খাবারে থাকতে পারে মারাত্মক জীবাণু। এসব জীবাণু দেহে নানা রোগের উদ্ভব ঘটাতে পারে। তাই খোলা খাবার থেকে বিরত থাকতে হবে। খাবার ঢেকে রাখতে হবে বাড়িতেও।

ভাজাপোড়া খাবার
অতিরিক্ত ভাজাপোড়া খাবার পেটের জন্য মোটেও ভালো নয়। বিশেষ করে হোটেল-রেস্তোরাঁর ভাজাপোড়া খাবারের উপাদানগুলো প্রায়ই অস্বাস্থ্যকর হয়ে থাকে।

 যে তেলে খাবারগুলো ভাজা হয় সেগুলো অনেক পুরনো ও বারবার ব্যবহৃত হয়ে থাকে। এসব খাবারে পেটে গণ্ডগোল হওয়ার আশঙ্কা অনেক বেশি।

বাড়তি তেল ও ফ্যাট
বাড়তি তেল ও ফ্যাটযুক্ত খাবার কখনোই পেটের জন্য ভালো নয়। খাবারে ফ্যাটের পরিমাণ বেশি থাকলে তা হজমক্রিয়াকে বাধাগ্রস্ত করে। ফলে হতে পারে পেটের সমস্যা। তাই খাবারে যেন পরিমিত তেল ও অন্যান্য উপাদান থাকে, তা নিশ্চিত করা জরুরি।

বাসি খাবার
খাবার রান্নার পর দ্রুত খেয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ। দীর্ঘক্ষণ ফেলে রাখলে তাতে জীবাণু জন্মায় এবং ক্রমে তা বাড়তে থাকে। এক বেলার খাবার অন্য বেলায় খেতে চাইলে যথাযথ তাপমাত্রায় ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য