kalerkantho


গোট চিজ পিজা রেসিপি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৭ ০১:৫৪



গোট চিজ পিজা রেসিপি

ছবি : ইন্টারনেট থেকে

পিজা সকলেরই প্রিয়। অথচ এই পিজাই জাঙ্ক ফুডের তালিকায় বেশ শক্তিশালী ভিলেন। তাই বলে কি পিজা খাওয়া ছেড়ে দেবেন? বরং বাড়িতে বসেই বানিয়ে নিন গোট চিজ পিজা উইথ ক্যারামেলাইজড অনিয়ন।

যা যা লাগবে-

ক্রাস্টের জন্য
ময়দা: ২৫০ গ্রাম
ইস্ট: ১ চা চামচের একটু বেশি
চিনি বা মধু: ১ চা চামচ
লবন: ১ চা চামচ
অলিভ অয়েল: ২ টেবল চামচ

টপিংয়ের জন্য
পেঁয়াজ: ২টো মাঝারি (মিহি স্লাইস করা)
গোট চিজ: ১০০ গ্রাম
অলিভ: কয়েকটা
অলিভ অয়েল: ড্রিজল করার জন্য

যেভাবে বানাবেন-

সিকি কাপ গরম পানিতে ইস্ট ও চিনি বা মধু মেশান। নেড়ে নিয়ে ১৫ মিনিট রেখে দিন। একটা বড় বাটিতে ময়দা নিয়ে এই ইস্টের মিশ্রণ ঢেলে দিন। এর মধ্যে অলিভ অয়েল, লবন দিয়ে ভাল করে ঠেসে মেখে নিন। এরপর একটা থালায় গুঁড়ো ময়দা ছড়িয়ে হাতের চাপে ময়দা চ্যাপ্টা করে নিয়ে উপরে অলিভ অয়েল ড্রিজল করে দিন। একটা বড় বাটিতে চাপা দিয়ে দু’ঘণ্টা রেখে দিন। দু’ঘণ্টা পর দেখবেন ময়দা ফুলে উঠে দ্বিগুণ সাইজের হয়ে গিয়েছে।  

একটা প্যানে তেল গরম করে স্লাইসড পেঁয়াজ দিন। লবন ছড়িয়ে হালকা আঁচে সোনালি করে ভাজুন। প্যান থেকে তুলে কিচেন টাওয়েলে রেখে অতিরিক্ত তেল শুষে নিন।

ওভেন ২৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ময়দা মাখা হাত বা বেলনের সাহায্যে চ্যাপ্টা করে পিজা বেস বানিয়ে নিন। ওভেনে ৫-৬ মিনিট বেক করুন। বেকড পিজা বেসের উপর ক্যারামেলাইজড অনিয়ন দিয়ে তার উপর অলিভ দিয়ে গোট চিজ শ্রেড করে দিন। অলিভ অয়েল ড্রিজল করে ১০-১২ মিনিট বেক করুন। যতক্ষণ না পিজা ক্রাস্ট সোনালি ও মুচমুচে হচ্ছে। ওভেন থেকে বের করে উপরে অলিভ অয়েল ছড়িয়ে ত্রিভূজাকারে কেটে নিন পিজা স্লাইস। পরিবেশন করুন।


মন্তব্য