kalerkantho


যেসব কথায় চাকরি হতে পারে হাতছাড়া

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৭ ১০:২৪



যেসব কথায় চাকরি হতে পারে হাতছাড়া

ফাইল ফটো

সব সময়

চাকরির সাক্ষাৎকার দিতে গিয়ে কোনো বিষয়কে গুরুত্বের সঙ্গে উপস্থাপন করতে আপনি হয়তো ‘সব সময়’ শব্দ ব্যবহার করেন। যেমন আমি সব সময় কাজে শতভাগ মনোযোগী থাকি।

কিংবা সব সময় অফিসে সময়মতো আসি ইত্যাদি। কিন্তু এর মাধ্যমে আপনি আসলে কী দাবি করছেন? আপনি কি অতিমানবদের একজন, যারা রোবটের মতো দিনের পর দিন একই কাজ করে যেতে পারে? কিংবা কখনোই রাস্তায় যানজটে দেরি হতে পারে না আপনার? এ ধরনের কথাবার্তায় কর্তৃপক্ষ ধরে নিতে পারে, আপনি অতিরঞ্জিত করে কথা বলেন।

আমতা আমতা করা

যা বলবেন স্পষ্টভাবে বলুন। আমতা আমতা করবেন না। স্কুলের শিক্ষক প্রশ্ন করলে ছোট বাচ্চারা এমনটা করে থাকে। না জানলে বলে দেন, ‘জানি না। ’ কিন্তু মনে করে বলার চেষ্টা থেকে বিরত থাকুন। চট করে মনে আসলে বলে ফেলুন।

কখনো না

‘সব সময়’-এর মতোই বিপজ্জনক একটা শব্দ।

আপনার বক্তব্যের চরম প্রকাশ ঘটে ‘কখনো না’ শব্দের মাধ্যমে। একটা প্রয়োজনীয় বাক্যের মধ্যে এ শব্দের প্রয়োগে পুরোটাই অর্থহীন করে তুলতে পারেন আপনি। সম্ভাবনাময় চাকরির সুযোগটি ভেস্তে যেতে পারে এই একটি শব্দের ‘অপপ্রয়োগে’।

অবশ্যই

আপনি অফিসের হর্তাকর্তা না হয়ে থাকলে কোনো বিষয়ে কাউকে চূড়ান্ত সিদ্ধান্ত দিতে পারেন না। কেবল ইন্টারভিউয়ে বসেছেন। সেখানে ‘অবশ্যই’ শব্দের ব্যবহারে সাবধান হতে হবে। স্রেফ ‘হ্যাঁ’ বা ‘দারুণ’ শব্দ ব্যবহার করতে পারেন। ‘অবশ্যই’ বা ‘নিশ্চিতভাবে’ কথাগুলো বলবেন না।

আপত্তিকর সম্বোধন

‘ভাই’, ‘বন্ধু’ ইত্যাদি সম্বোধনসূচক শব্দ বন্ধুদের জন্য সঞ্চয় করে রাখুন। নির্বোধের মতো ইন্টারভিউয়ে বসে এসব কথা মুখ ফসকে বলে ফেলবেন না। অনবরত এ ধরনের কথা বলার অভ্যাস থাকলে খুবই সাবধান থাকতে হবে। নয়তো ইন্টারভিউ বিফলে যাবে।

--চিট শিট অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য