kalerkantho


বেহিসাবি তরুণ প্রজন্মের পয়সা বাঁচাতে...

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৭ ১০:২১



বেহিসাবি তরুণ প্রজন্মের পয়সা বাঁচাতে...

নগদ টাকা ছাড়াই ব্যাংক অ্যাকাউন্টের কার্ড দিয়ে পণ্য কেনার সুযোগ আর অনলাইন শপিংয়ের যুগ এখন। এ অবস্থায় তরুণ প্রজন্মের জন্য খরচে মিতব্যয়ী হওয়াটা বেশ কঠিন। তাই এ প্রজন্ম অর্থ সঞ্চয়ে বেশ পিছিয়ে। ব্যয়ের তালিকায় অপ্রয়োজীয় খাতগুলো আরো বেশি অগোছালো হয়ে উঠছে। যারা ভালো আয় করেন, তাঁদের পক্ষেও পকেটের স্বাস্থ্য ভালো রাখা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এর পেছনে পয়সা বাঁচানোর কিছু বাস্তবমুখী পদক্ষেপের অভাব রয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন, দৈনন্দিন জীবনে বিশেষ করে তরুণ প্রজন্মের অর্থ বাঁচাতে নিচের পরামর্শগুলো বেশ কাজের হবে।

১. খাত নির্দিষ্ট করুন, পালনে প্রতিজ্ঞাবদ্ধ হোন
এ ক্ষেত্রে একটি নিয়ম রয়েছে, যাকে বলে ‘৫০/৩০/২০ পদ্ধতি’। বোঝানো হয়েছে, আয়ের ৫০ শতাংশ প্রতিদিনের জীবন চালানোর কাজে ব্যয় করুন। অর্থাৎ থাকা-খাওয়া, চলাফেরা ও অন্যান্য মাসিক বিল পরিশোধ করুন আয়ের অর্ধেক দিয়। অর্থাৎ এই অর্ধেকের মধ্যে খাতগুলোর বাজেট নির্ধারণ করুন।

বিনোদনের জন্য ৩০ শতাংশ ধার্য করুন। কেনাকাটা, বাইরে খাওয়া ইত্যাদি এ খাতে পড়বে। আর বাকি ২০ শতাংশ অবশ্যই সঞ্চয় করবেন। এটাকে মাস শেষে কোনো সঞ্চয়ী ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিন।

২. দুই কাজে ভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট
যদি আপনার মাসের বেতন বা আয় কোনো ব্যাংক অ্যাকাউন্টে যায় তবে কাজটি সুবিধাজনক হবে। মূল অ্যাকাউন্ট থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ অন্য অ্যাকাউন্টে পাঠিয়ে দেবেন। এতে স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তরের পদ্ধতি প্রয়োগ করুন। দ্বিতীয় অ্যাকাউন্টকে জরুরি প্রয়োজন মেটানোর উৎস হিসেবে ব্যবহার করুন। যখন সত্যিকার অর্থেই আপনার নগদ দরকার হবে, কেবল তখনই এই হিসাবে হাত দেবেন। নয়তো সব পয়সা বেহিসাবী খরচ হবে।

--ইন্ডিয়া টাইমস অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য