kalerkantho


নিয়মিত নামাজে পিঠব্যথার উপশম : গবেষণা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৭ ১৬:৩৬



নিয়মিত নামাজে পিঠব্যথার উপশম : গবেষণা

নিয়ম মেনে নিয়মিত নামাজ পড়লে পিঠ ব্যথার উপশম হয় বলে জানিয়েছেন একদল গবেষক। তারা বলছেন, নামাজ পিঠের নিচের দিকের ব্যথা উপশমের জন্য উপকারী বলে ধারণা করা হয়েছিল।

কিন্তু এবার তা গবেষণায়ও প্রমাণিত হলো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
গবেষকরা কিছু নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া (মুভমেন্ট) কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেন। গবেষণায় দেখা গেছে, নামাজের সময় দুই হাঁটু ও পিঠে রক্তসঞ্চালন স্বাভাবিক হয়। এ রক্তসঞ্চালন স্বাভাবিক হওয়ার কারণে পুরোনো ব্যথাও সেরে যায়।
গবেষণাটি পরিচালনা করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়োর্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষণায় তারা বেশ কয়েকজন ভারতীয়, এশিয়ান ও আমেরিকান নারী-পুরুষের নামাজ পড়া অবস্থায় শারীরিক নড়াচড়া কম্পিউটারে ধারণ করে গবেষণা করা করেছেন। গবেষণায় দেখা গেছে, যারা শুদ্ধভাবে নামাজ পড়েছেন তাদের শারীরিক মুভমেন্ট এমনভাবে হচ্ছে যা পিঠব্যথা কমাতে সাহায্য করে।
এ গবেষণাপত্রটির সহযোগী লেখক হিসেবে দায়িত্ব পালন করেছেন বিংহামটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মাদ খাওয়াসানেহ।
তিনি বলেন, ‘পিঠব্যথা কমাতে আমরা যে ধরনের ইয়োগা বা থেরাপি ব্যবহার করি, নামাজের মুভমেন্টও ঠিক সে রকম। তাই নিয়মিত নামাজ পড়লে পিঠব্যথা সেরে যায়। ’
তিনি আরও বলেন, ‘মানুষের আর্থ-সামাজিক অবস্থা, লাইফস্টাইলের ধরন ও ধর্মীয় রীতিনীতি মানুষের স্বাস্থ্যকে বিত করে। তাছাড়া উপাসনা ও সুস্থ লাইফস্টাইলের মধ্যে যে একটি সুম্পর্ক আছে, গবেষণাটি তারই ইঙ্গিত দেয়। ’
এ বিষয়ে গবেষকদের প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে ইন্টারন্যাশনাল জার্নাল অব ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিংয়ে।


মন্তব্য