kalerkantho


ত্বক চর্চায় কর্মজীবী নারীরা যা করবেন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ০৩:৪৭



ত্বক চর্চায় কর্মজীবী নারীরা যা করবেন

ঘরে বাইরে সব স্থানেই এখন পুরুষের সাথে তাল মিলিয়ে কাজ করছেন নারীরা। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে কিংবা ধুলা-বালিতে ত্বক নষ্ট হচ্ছে। । কিন্তু অধিকাংশ কর্মব্যস্ত নারীরাই নিজের ত্বকের প্রতি খেয়াল রাখার সময়টুকু পান না। ফলে তাড়াতাড়ি বুড়িয়ে যান কিংবা ব্রণ সমস্যায় ভোগেন।

সারা দিনের ব্যস্ততা শেষে অল্প কিছু সময় হাতে পাওয়া যায়। এই সময়টাতেই চটজলদি ত্বকের যত্ন নিয়ে নেয়া উচিত। জেনে নিন চটজলদি কর্মজীবী নারীদের ত্বকের যত্ন নেয়ার কিছু সহজ পদ্ধতি।

পানি পান করুন

অধিকাংশ অফিসেই দেখা যায় নারীরা খুব কম পানি পান করেন। অফিসের সময়টাতে প্রচুর পানি পান করা উচিত। আমাদের শরীরের ৭০% পানি।

তাই পানির অভাব হলে সেটা ত্বকের উপরে প্রভাব ফেলে। পানি শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। কম পানি পানের কারণে ব্রণের সমস্যা কিংবা ত্বক শুষ্কতার সমস্যা দেখা দেয়।

কর্মক্ষেত্রে সতেজ থাকতে প্রচুর পানি পান করুন

কর্মক্ষেত্রে অনেকেই ভারী মেকআপ করেন কর্মক্ষেত্রের মেকআপ হওয়া উচিত হালকা। মুখে কোনও ফাউন্ডেশন ব্যবহার না করে ত্বককে পরিচ্ছন্ন রাখুন। নিজেকে পরিপাটি করে রাখলে কম মেকআপেও আকর্ষণীয় দেখাবে আপনাকে। ভারী মেকআপ করলে রোমকূপগুলো বন্ধ হয়ে থাকে। এতে ব্রণের সমস্যা বেড়ে যায়। ।

পরিচ্ছন্নতা

নানান ঝক্কি ঝামেলা পার করে রিকশা কিংবা বাসে চড়ে অফিসে যাওয়ার পর অনেকেই হাত ধুতে ভুলে যান। হাত না ধুয়েই কাজে ব্যস্ত হয়ে গেলে বেখেয়ালে হাতের জীবাণুগুলো ত্বকে লেগে যাবে। এতে ত্বকে নানান সমস্যা হতে পারে। তাই অফিসে পৌছানোর সাথে সাথেই এবং অফিস থেকে ফিরে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন এবং পৌঁছানোর দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ফেস প্যাক

সপ্তাহে অন্তত তিনদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ফেস প্যাক লাগিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক্ষেত্রে খুব সহজে ব্যবহার করা যায় মুলতানি মাটি, চন্দন কিংবা অ্যালোভেরা। প্রতিদিন ঘুমানোর আগে অ্যালোভেরা জেল মুখে লাগিয়ে ঘুমাতে পারেন। এতে ত্বক ময়েশ্চারাইজ হবে।

ত্বকের যত্নে অ্যালোভেরার জুড়ি নেই

কর্মজীবী নারীদের যেহেতু বাইরে ছুটোছুটি করতে হয়। তাই ত্বক স্ক্র্যাবিং করা জরুরি। ত্বকের মৃত কোষ দূর করার জন্য এবং ত্বকের উপরের ধুলাবালির আস্তরণ দূর করতে সপ্তাহে দুই থেকে তিনবার স্ক্র্যাবিং করা জরুরী।  চট জলদি স্ক্র্যাবিং এর জন্য চমৎকার দুটি ঘরোয়া উপাদান হলো চালের গুড়া কিংবা বেকিং সোডা। স্ক্র্যাবার দিয়ে কিছুক্ষণ ত্বক ম্যাসাজ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ভালো কোনও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

কিছুক্ষণ হাঁটুন

কর্মজীবী নারীদের দিনের অধিকাংশ সময় কাটে চেয়ারে বসে থেকে। ফলে স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হয়। তাই প্রতিদিন অফিসে যাওয়ার সময় কিংবা ফেরার সময়ে জ্যামে বসে না থেকে কিছুক্ষণ হাটার অভ্যাস করুন। এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে, অতিরিক্ত মেদ কমবে এবং ত্বক ভালো থাকবে। তবে রোদ থাকলে হাটার সময় ছাতা এবং সানগ্লাস ব্যবহার করতে হবে।

অফিস শেষে প্রতিদিন কিছুক্ষণ হাঁটুন

দিন শেষে নিজের জন্য অল্প একটু সময় বরাদ্দ রাখলেই ত্বককে সুন্দর এবং বলিরেখা মুক্ত রাখা সম্ভব। নাহলে কাজের চাপে খুব সহজেই বুড়িয়ে যাবেন আপনি। তাই এখন থেকে নিয়মিত ত্বকের যত্ন নিন। তাহলে শত ব্যস্ততার মাঝেই নিজেকে সতেজ এবং উজ্জ্বল রাখতে পারবেন।


মন্তব্য