kalerkantho


যে খাদ্যগুলো কিডনি সুস্থ রাখতে সহায়ক

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ১২:২৭



যে খাদ্যগুলো কিডনি সুস্থ রাখতে সহায়ক

কিডনি রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, ঘন ঘন ইউরিন ইনফেকশন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়া, অতিরিক্ত ওজন ছাড়া আরো নানা কারণে কিডনি রোগ হতে দেখা যায়।

পরবর্তীকালে যা কিডনি বিকলও করে দিতে পারে। তবে আগে থেকে সচেতন হলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিছু খাবার আছে যা কিডনি সুস্থ রাখতে সহায়ক ভূমিকা পালন করে। চলুন সেই খাবারগুলো সম্পর্কে জেনে যেনে নিই :
রসুন
রসুন শরীরের জ্বালা এবং রক্তে কোলেস্টেরল কমাতে অনেক বেশি কার্যকরী। এতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা দেহের বিভিন্ন অসুবিধা দূরে রাখে। তবে রান্না করে খেলে এই অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় না।
বাঁধাকপি
বাঁধাকপি কিডনিকে আরও কার্যকরী করে তুলতে সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন বি৬, সি, কে, ফাইবার, ফলিক এসিড। এটি শরীরে পটাশিয়ামের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।


অলিভ অয়েল
অলিভ অয়েল হার্টের স্বাস্থ্য সুস্থ রাখার পাশাপাশি কিডনিও ভালো রাখে। এতে প্রচুর পরিমাণ ওলিক এসিড এবং অ্যান্টি ইনফ্লামেটরি ফ্যাটি এসিড রয়েছে যা অক্সিডেসন কমিয়ে কিডনি সুস্থ রাখে।
ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন আছে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ফসফরাস এবং অ্যামিনো এসিড আছে যা কিডনির রোগ প্রতিরোধ করে কিডনিকে সুস্থ রাখে।
আপেল
আপেল উচ্চমাত্রায় ফাইবারযুক্ত খাবার। এতে অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান আছে যা ক্ষতিকারক কোলেস্টেরল দূর করে হার্ট অ্যাটাক প্রতিরোধ করে। এ ছাড়া এটি ক্যান্সারের ঝুঁকিও কমায়।
পেঁয়াজ
কিডনি সুস্থ রাখার আর একটি অন্যতম উপাদান পেঁয়াজ। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড রয়েছে। যা রক্তের চর্বি দূর করে। এ ছাড়া এতে কুয়ারসেটিন আছে যা হৃদরোগ প্রতিরোধ করে। পেঁয়াজে পটাশিয়াম ও প্রোটিন আছে যা কিডনির জন্যও বেশ উপকারী।
মাছ
মাছ খেলে দেহে প্রোটিনের চাহিদা পূরণ হয়। মাছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি ‌এসিড আছে যা জ্বালা কমিয়ে কিডনিকে সুস্থ রাখে।


মন্তব্য