kalerkantho


ডায়াবেটিস-অ্যাজমা-থাইরয়েড কমতে পারে হোমিওপ্যাথিতেও

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ০৪:২০



ডায়াবেটিস-অ্যাজমা-থাইরয়েড কমতে পারে হোমিওপ্যাথিতেও

ডায়াবেটিস-অ্যাজমা-থাইরয়েড, এই তিন রোগের জ্বালায় অতিষ্ঠ অনেকেই। হাসপাতাল, ওষুধের দোকান কিংবা  নামজাদা চিকিৎসকদের কাছে দৌড়াদৌড়ি করেও লাভ হয়নি। কিন্তু শুরু থেকেই হোমিওপ্যাথিতে চিকিৎসা শুরু করতে পারলে পুরোপুরি সারতে পারে এই তিনটি রোগ। জানালেন ভারতের বিখ্যাত হোমিওপ্যাথি বিশেষজ্ঞ ডাঃ শতরূপা চট্টোপাধ্যায়।  

তাঁর মতে, খুব সহজেই ডায়াবেটিস, থাইরয়েড, অ্যাজমার মতো দূরারোগ্য ব্যাধি নির্মূল করে দেয় হোমিওপ্যাথি৷ অধিকাংশ রোগী অ্যালোপ্যাথি চিকিৎসায় কাজ না হলে তারা হোমিওপ্যাথির দ্বারস্থ হন৷ ততদিনে কিন্তু অসুখ বেড়ে যায় অনেকটা৷ এই ভুল করবেন না৷ শুরু থেকেই হোমিওপ্যাথি ওষুধ নিয়মিত খেলে রোগ সারে দ্রুত৷

ডায়াবেটিস: ইনসুলিন হরমোন সঠিকমাত্রায় নির্গত না হলে অথবা শরীরের কোষগুলি এই হরমোনকে সঠিকভাবে কাজে লাগাতে না পারলে ব্লাড সুগার বেড়ে যায়৷ যা থেকে পরবর্তী সময়ে ডায়াবেটিস হতে পারে। মোট চার ধরনের ডায়াবেটিস হতে পারে। টাইপ ওয়ান, টাইপ টু, গ্যাস্টোটাইনাল, ডায়াবেটিস ইনসেপিডাস।

থাইরয়েড: থাইরয়েড গ্রন্থির যেকোন সমস্যায় হোমিওপ্যাথি চিকিৎসা। থাইরয়েড হরমোনের কম ক্ষরণে হয় হাইপো থাইরয়েড। বেশি ক্ষরণে হাইপার থাইরয়েড। এই দুই ক্ষেত্রেই থাইরয়েড গ্রন্থি বৃদ্ধি পেতে পারে।

একে গয়টার বলে। থাইরয়েড গ্রন্থিতে টিউমার হলে বা কোনও লক্ষণ ছাড়াই রক্ত পরীক্ষায় থাইরয়েড হরমোনের অস্বাভাবিক মাত্রা ধরা পড়লে হোমিওপ্যাথিতে চিকিৎসা খুবই উপকারী।

অ্যাজমা: শ্বাসনালীতে বিভিন্ন্ রাসায়নিক পদার্থের বাধার কারণেই হয় ব্রঙ্কিয়াল অ্যাজমা৷ আর হৃৎপিণ্ডের ত্রুটির কারণে হয় কার্ডিয়াক অ্যাজমা৷ ক্ষতিকর গ্যাস, ধোঁয়া, বায়ুদূষণ, ঘনঘন সর্দিকাশি, ঠান্ডা হাওয়া, আবেগজনিত কারণেও অ্যাজমায় আক্রান্তের সম্ভাবনা থাকে৷ শ্বাসকষ্ট, কাশি, শ্বাস নেওয়ার সময় সাঁইসাঁই শব্দ সঙ্গে কফ অ্যাজমার লক্ষণ৷ হোমিওপ্যাথিতে এই রোগের খুব ভাল চিকিৎসা হয়৷

 

 


মন্তব্য