kalerkantho


রেসিপি : বাড়িতেই বানান মজাদার শিঙাড়া

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪০



রেসিপি : বাড়িতেই বানান মজাদার শিঙাড়া

গরম গরম শিঙাড়া খেতে কার না ভালো লাগে? কিন্তু দোকানের শিঙাড়া দেখতে যতই ভালো হোক না কেন, তা কী উপাদানে তৈরি, তা নিয়ে সন্দেহ থেকেই যায়। আর এ শিঙাড়া যদি হয় ঘরে তৈরি, তাহলে তো কথাই নেই! অনেকেই বাড়িতে শিঙাড়া তৈরি করতে গিয়ে হতাশ হয়েছেন।

কারো শিঙাড়ার ওপরে বুদবুদ তৈরি হয়, কারও আলুটা খেতে মজা হয় না, কারো হয় না সুন্দর শেপ। আপনারও যদি এমন হয় তবে এ রেসিপিটি অনুসরণ করুন। হয়ে যাবে মজাদার নিখুঁত শিঙাড়া।

যা যা লাগবে

ময়দা ২ কাপ
মৌরি -১/২ চা চামচ
জিরা -১/২ চা চামচ
মেথি ১/২ চা চামচ
পেঁয়াজ ২ টি
কাঁচামরিচ ৪-৬ টি
আদা ছেঁচা- ২ চা চামচ
জিরা টালা এবং গুঁড়ো- ১ চা চামচ
দারচিনি গুঁড়ো- ১ চা চামচ
কালজিরা ১ চা চামচ
আলু -১/২ কেজি
প্রয়োজন মতো

যেভাবে বানাবেন
১. আলু খোসা ছাড়িয়ে মটরের মতো ছোট ছোট টুকরা করে নিতে হবে। কড়াইয়ে তিন টেবিল চামচ তেল গরম করে মৌরি, জিরা ও মেথি একসাথে মিশিয়ে তেলে ফোড়ন দিন। পেঁয়াজ, কাঁচামরিচ, আদা ও একটি তেজপাতা দিয়ে ভাজুন ও আলু দিন।
২. একটু ভাজা হলে এক চা চামচ লবণ ও তিন টেবিল চামচ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। আলু সিদ্ধ হয়ে গেলে নেড়ে নেড়ে ভাজতে হবে যেন আলু ভাজা ভাজা হয় এবং একটু ভেঙ্গে ভেঙ্গে যায়। জিরা ও দারচিনির গুঁড়া দিয়ে নামিয়ে ঠাণ্ডা করতে হবে।

ঠান্ডা হলে আলু ২৪ ভাগ করে হাতের মুঠায় ঠেসে গোল করে নিতে হবে। এতে খামিরে ভরতে সুবিধা হবে।
৩. ময়দায় ৪ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিন। কালজিরা মেশান। আধা কাপ পানিতে ১ চা চামচ লবণ গুলে এই পানি আন্দাজমতো দিয়ে ময়দা মথে নিন। খামির শক্ত হবে। এক ঘণ্টা রেখে দিন।
৪. খামির ভালো করে মথে ১২ ভাগ করে নিন। একভাগ ডিম এর আকারে বেলে ছুরি দিয়ে কেটে দু’ভাগ করে নিন (লম্বায় না কেটে পাশে কাটলে ভালো)।
৫. একভাগ দু’হাতে ধরে কোণ বা পানের খিলির মত ভাঁজ করুন। ভিতরে ভর্তি করে ঠেসে আলুর পুর দিন। খোলামুখে পানি লাগিয়ে ভালভাবে এঁটে দাও দিন প্যকেটের মত। নীচের সুচালো অংশ একটু মুড়ে দিন। চওড়া মোড়ানো দিক উপরে দিয়ে শিঙাড়া একটি থালায় সাজিয়ে রাখ। এভাবে সব শিঙাড়া তৈরি করে নিন।
৬. কড়াইয়ে দেড় কাপ তেল মৃদু আঁচে অনেকটা সময় গরম করে নিন। আচ বেশি হলে শিঙাড়ার চেহারা নষ্ট হয়ে যাবে। অর্ধেক শিঙাড়া একবারে তেলে ছাড়ুন। মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভাজুন।
হালকা বাদামি ও মচমচে হলে নামিয়ে নিন। জিরা, তেঁতুলের চাটনী, মেয়েনেজ বা টমেটো সসের সাথে গরম শিঙাড়া পরিবেশন করুন।


মন্তব্য