kalerkantho


বাহারি রংয়ের খাবারের স্বাস্থ্যগুণ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:১৩



বাহারি রংয়ের খাবারের স্বাস্থ্যগুণ

স্বাস্থ্যকর খাবার মানেই বিভিন্ন ধরনের পুষ্টিকর খাবারের ভারসাম্যপূর্ণ মিশ্রণ। রংয়ে-গুণে একেক খাবারের একেক ধরনের উপকারিতা রয়েছে।

এ সবের সমাগম ঘটাতে হবে খাবারের পাতে। তবে যথেষ্ট পরিমাণ সবজি ও ফলের সমাবেশ নিশ্চিত করা পুষ্টিকর খাবারের মৌলিক পন্থা। এখানে জেনে নিন কোন খাবারগুলো কি রংয়ের হয় এবং এরা আপনার জন্য কী কী করে।

লাল রংয়ের খাবার : এখানে দেখে নিন লাল রংয়ের ফল বা সবজির জন্য কোনগুলো বেছে নিতে পারেন। টমেটো বা টিনড টমেটো কিংবা কয়েক চামচ টমেটোর সস যথেষ্ট। ফলের মধ্য রয়েছে একমুঠো রাসবেরি বা লিচু বা স্ট্রবেরি। যোগ করতে পারেন রেড পিপারের অর্ধেকটা, রান্না করা রুহবার্বের দুই টেবিল চামচ এবং লাল শালগম।

লাল খাবার যা দেয় আপনাকে-
কোষগুলোর যত্ন নেয়, হৃদরোগের খেয়াল লাখে, সূর্যের রশ্মি থেকে ত্বক রক্ষা করে এবং ক্যান্সারের বিরুদ্ধেও প্রতিরোধীব্যবস্থা গড়ে তোলে।

কমলা রংয়ের খাবার : এক টুকরো পেঁপে বা পেঁপের এক গ্লাস জুস বা একটি কমলা খেতে পারেন।

নেকটারিনের একটা টুকরো বা টিনজাত পিচ ফল কমলা রংয়ের খাবারের চাহিদা মেটাবে। আম তো রয়েছেই। তিন টেবিল চামচ বাটারনাট স্কোয়াশ রয়েছে, আরো আছে অ্যাপ্রিকট। মিষ্টি আলু কিংবা গাজরও কিন্তু আছে এ তালিকায়। রেড লেনটিলস বা সেদ্ধ বিনও বাদ যাবে কেন?

কমলা খাবার যা দেয় আপনাকে-
বেটা ক্যারোটিন প্রদানের মাধ্যমে দেহের রোগপ্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন এ এর জোগান দেয় যা দৃষ্টিশক্তি, রোগপ্রতিরোধীব্যবস্থা, ত্বক এবং হাড়ের স্বাস্থ্যের যত্ন নেয়। কার্ডিওভাসকুলার ঝুঁকি কমায় হেসপিরেটিন প্রদান করে। অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান প্রদান করে। দেহকে দেয় বেটা-ক্রিপ্টোজ্যাকথিন যা কিনা রিউমেটয়িড আরথ্রাইটিস প্রতিরোধে কাজ করে।

হলুদ রংয়ের খাবার : অর্ধেকটা গ্রেপফ্রুট, আনারস এবং কলার মতো পুষ্টিদায়ক খাবার রয়েছে এ তালিকায়। সবজি ও অন্যান্য খাবারের মধ্য রয়েছে সুইটকর্ন যা প্রতিদিন খেতে পারেন তিন টেবিল চামচ। তিন টেবিল চামচ ইয়েলো লেনটিলস এবং সম পরিমাণ চিকপিস বেছে নিতে পারেন।

হলুদ খাবার যা দেয় আপনাকে-
কমলা রংয়ের খাবার যে উপকার দিচ্ছে, তাই দেয় হলুদ রংয়ের খাবার। রোগপ্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি থেকে শুরু করে রিউমেটয়িড আরথ্রাইটিস প্রতিরোধে কাজ করে।  

সবুজ রংয়ের খাবার : অর্ধেক পরিমাণ অ্যাভোকাডো, এক টুকরা মেলন এবং একমুঠো গুজবেরি সবুজ ফলের চাহিদা পূরণ করতে পারে। এ ছাড়া রয়েছে সবুজ আপেল, ন্যাশপাতি এবং কিউয়ি। শসা বা বরবটি বেছে নিতে পারেন। এক বাটি পালং শাক বা ব্রোকোলি বা বিভিন্ন শাকের মিশ্রণ দারুণ খাবার। শীমের বিচি, ঢেঁড়স, বাঁধাকপিসহ অনেক সবুজ খাবার চারপাশে প্রতিদিনই সহজে মেলে।

সবুজ খাবার যা দেয় আপনাকে-  
এ খাবার দেয় লুটিন এবং জিয়াজানথিন। এরা চোখের যত্ন নেয় এবং ক্যান্সার বেড়ে উঠতে বাঁধা সৃষ্টি করে। ক্যান্সার প্রতিরোধে প্রদান করে আইসোথিওসায়ানেটস।

বেগুনী রংয়ের খাবার : চার টেবিল চামচ ব্লুবেরি, ব্ল্যাককুরান্ট, ডুমুর, প্লাম, আলুবোখারা, বড়ই ইত্যাদি এ জাতীয় খাবারের চাহিদা মেটায়। শীমের বিচি, বেগুন ইত্যাদিও রয়েছে এ তালিকায়।

বেগুনী খাবার যা দেয় আপনাকে-
আপনাকে দেবে অ্যান্থোসায়ানিডিন। এটি দেহে ব্যথা এবং প্রদাহ নিরাময়ে কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজ করে। চেহারায় বয়সের ছাপ পড়তেও বাধা দেয় এটি।

সাদা রংয়ের খাবার : সবজির মধ্যে রয়েছে পেঁয়াজ, গাজরজাতীয় সবজি পার্সনিপ, মূলা, মাশরুম ইত্যাদি। শুকনো মাশরুম বা কুচি করে কাটা মাশরুম খেতে পারেন নিয়মিত। ফুলকপি ও বাটন মাশরুমও বাদ দেবেন কেন? ব্ল্যাক-আইড শীমের বিচি বা বাটার বিন বেছে নিতে পারেন।

সাদা খাবার যা দেয় আপনাকে-
এসব খাবার আপনাকে দেবে অ্যালিসিন। এটি সংক্রমক জীবাণুর বিরুদ্ধে দেহকে যুদ্ধের শক্তি দেয়। এতে আছে শক্তিশালী অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিপ্যারাসাইট এবং অ্যান্টিভাইরাল উপাদান। সূত্র: বিবিসি

 


মন্তব্য