kalerkantho


আপেল থেকে মোবাইল চার্জ! (দেখুন ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:২৮



আপেল থেকে মোবাইল চার্জ! (দেখুন ভিডিও)

মোবাইল চার্জিং-এর এক অতি অভিনব পদ্ধতি দেখানো হয়েছে এই ভিডিওতে। ‘ফ্রুটেটেড জার্মানি’ নামের ইউটিউব চ্যানেলে আপলোড করা এই ভিডিও দেখানো হয়েছে, একটি আপেলের সাহায্যে কীভাবে মোবাইল ফোন চার্জ করা সম্ভব।

ভিডিওতে দেখানো পদ্ধতি অনুযায়ী, আপেলের সাহায্যে মোবাইল চার্জ করার জন্য লাগবে সামান্য দু’টি জিনিস— একটি সাধারণ ইউএসবি ডেটা কেবল, এবং একটি আপেল। ডেটা কেবল-এর মোটা অংশটি প্রথমে গুঁজে দিতে হবে আপেলের মধ্যে। তার পর মোবাইলে লাগানোর অংশটি ফোনের পোর্টে কানেক্ট করলেই ফোন চার্জ হতে থাকবে বলে দাবি করা হচ্ছে ভিডিওতে। ভিডিওতে রাখা হয়েছে এই দাবির প্রমাণও।

ভিডিও’র নিচে কমেন্ট অংশে অবশ্য বয়ে গিয়েছে গালমন্দ এবং বিদ্রুপের বন্যা। সকলেরই বক্তব্য কমবেশি একই রকমের। প্রায় সকলেই বলছেন, তাঁরা এই পদ্ধতিতে মোবাইল চার্জিং-এর চেষ্টা করেছিলেন। কিন্তু আদপে কিছুই হয়নি। আপেল থেকে মোবাইল চার্জিং সম্ভব হয়নি।

ভিডিও-টিতে অবশ্য লাইক-এর সংখ্যাও আঠারো হাজার ছাড়িয়ে গেছে।

তবে আপেল থেকে মোবাইল চার্জিং যে নিতান্ত অসম্ভব নয়, তা কিন্তু ইতিপূর্বেই প্রমাণিত। ২০১৪ সালে ‘দা টেলিগ্রাফ’ দৈনিকে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয় প্রযুক্তিবিদ কালেব চারল্যান্ডের একটি অভিনব পরীক্ষার কথা, যেখানে কালেব আপেল এবং আলু থেকে মোবাইল চার্জ করে দেখিয়ে দিয়েছিলেন। কীভাবে এই অসম্ভবকে সম্ভব করেছিলেন কালেব? পর পর আলু এবং আপেল সাজিয়ে ফলগুলির মাঝখানে একটি করে গ্যালভানাইজড ধাতব পেরেক গুঁজে দেন কালেব। তার পর ফলের মধ্যেকার পেরেকগুলিকে সংযুক্ত করেন তামার তার দিয়ে। তার পর সেই সংযুক্ত তামার তারের সঙ্গে মোবাইলের চার্জিং পোর্টকে সংযুক্ত করামাত্রই মোবাইল চার্জ শুরু হয়ে যায়।

কালেব ব্যাখ্যা করে জানান, ধাতব পেরেকের গায়ে লাগানো জিঙ্ক এবং তামার তার ইলেকট্রোড হিসেবে কাজ করে। আর আপেল আর আলু কাজ করে ইলেকট্রোলাইট হিসেবে। দুইয়ের সংযোগে যে বিদ্যুৎ উৎপন্ন হয়, তা মোবাইল চার্জিং-এর পক্ষে যথেষ্ট।

সূত্র: এবেলা


মন্তব্য