kalerkantho


মাতৃগর্ভেই যে ৩ বিষয় শেখা শুরু করে শিশু

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:২৭



মাতৃগর্ভেই যে ৩ বিষয় শেখা শুরু করে শিশু

মায়ের গর্ভের ভেতরেই শিশু বেশ কিছু বিষয় শেখা শুরু করে। এ লেখায় তুলে ধরা হলো তেমন তিনটি বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রাইট সাইড।

১. স্বাদ গ্রহণ
মায়ের সঙ্গে সঙ্গে খাবারের স্বাদ গ্রহণ করে শিশুও। যদিও মাতৃগর্ভে শিশু নিজে কিছু খেতে পারে না কিন্তু মা যা খায় তার স্বাদ কিছুটা হলেও সে পায়। আর এ বিষয়টি কুইন্স ইউনিভার্সিটির গবেষণাতেও প্রমাণিত হয়েছে। এ বিষয়ে গবেষক প্রফেসর পিটার হেপার জানান, মা গর্ভাবস্থায় যে খাবারগুলো খান সেগুলোর স্বাদ শিশুর পরিচিত হয়ে যায়। পরবর্তীতে এ স্বাদের ওপর শিশুর প্রতিক্রিয়া দেখা যায়।

২. গান শোনা
গর্ভাবস্থায় শিশু কিছু শব্দ শুনতে পায়। ফিনল্যান্ডের গবেষকরা এ বিষয়টি প্রমাণ করেছেন। তারা জানান গর্ভাবস্থায় যে শিশুরা গান শুনতে অভ্যস্ত ছিল তারা পরবর্তীতে গান শুনে যে ধরনের প্রতিক্রিয়া দেখায় তা গান না শোনা শিশুদের তুলনায় ভিন্ন।



৩. শব্দ চেনা
মায়ের গর্ভে থাকতেই মানুষের কথা শুনতে ও তা আলাদা করতে শেখে শিশু। এ ক্ষেত্রে যে শিশুরা অপরিণত অবস্থাতেই জন্মগ্রহণ করে তাদের কিছুটা ঘাটতি থাকে। তবে নিউ ইয়র্ক ইউনিভার্সিীটর এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে যে, শিশুরা মায়ের গর্ভে থাকতেই তার মায়ের ক্ষীণ কণ্ঠ শুনে থাকে। আর এ শব্দ শোনার বিষয়টি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় সামনে এনেছে যে, শিশুর জন্য মায়ের গর্ভে থাকার সময় থেকেই উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন।


মন্তব্য