kalerkantho


বেশি বেশি চর্বি কমাতে প্রতিদিন ১৮ ঘন্টা উপোস করুন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:২৮



বেশি বেশি চর্বি কমাতে প্রতিদিন ১৮ ঘন্টা উপোস করুন

নতুন একটি গবেষণায় বেশি বেশি চর্বি কমানোর আরো সহজ উপায় আবিষ্কৃত হয়েছে। তবে এ জন্য আপনাকে সারাদিনের সব খাবার গ্রহণ মাত্র ৬ ঘণ্টা সময়ের মধ্যে সীমাবদ্ধ করে আনার জন্য ইচ্ছুক হতে হবে।

গবেষকরা দেখতে পেয়েছেন, যারা সকাল ৮টা থেকে ২টার মধ্যে তাদের সব ক্যালরি গ্রহণ সীমাবদ্ধ করে আনেন তারা যারা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্যালরি গ্রহণ করেন তাদের চেয়ে ৬% বেশি চর্বি পোড়ান।

গবেষকরা বলেছেন, ১২ থেকে ১৪ ঘণ্টা টানা উপোস করার পর দেহের চর্বি পোড়ানোর সক্ষমতা তুঙ্গে ওঠে।

কারণ, উপোস থাকার প্রথম ১২ ঘণ্টায় মানবদেহ গ্লাইকোজেন পোড়ায়। আর ১২ ঘণ্টা উপোসের পর মানবদেহ এর জমে থাকা চর্বি পোড়ানো শুরু করে।

তবে, গবেষকরা মাত্র ৬% হেরফেরকে খুব একটা গুরুত্ব দিয়ে দেখেছেন না। ফলে এই গবেষণাকে শুধু প্রাথমিক স্তরের একটি গবেষণা হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। এবং এ বিষয়ে আরো গবেষণার দরকার আছে বলেও দাবি করেছেন তারা।

গবেষণায় আরো দেখা গেছে, যারা ৬ ঘণ্টার মধ্যেই দিনের সব খাবার গ্রহণ করেন তাদের ক্ষুধার অনুভূতির তীব্রতা যারা ১২ ঘণ্টাজুড়ে খাবার খান তাদের তুলনায় অনেক বেশি স্থিতিশীল হয়ে থাকে।

গবেষকরা এর কারণ সম্পর্কে পরিষ্কার করে কিছু জানতে পারেননি।

তবে তাদের ধারণা যারা ১২ ঘণ্টাজুড়ে তাদের সব খাবার খান তারা দিনের প্রথমভাগে মাত্র দুই তৃতীয়াংশ খাবার গ্রহণ করেন। আর এ কারণেই হয়ত তারা প্রয়োজনের অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন এবং অস্বাস্থ্যকর খাবার খান। তারা যদি দিনের প্রথমভাগেই পুরো দিনের জন্য প্রয়োজনীয় সব খাবার খেয়ে ফেলতেন তাহলে তাদের আর অতিরিক্ত খাবার গ্রহণের প্রবণতা তৈরি হতো না।

তবে গবেষকরা শিশু এবং গর্ভবতী নারীদেরকে উপোস করতে নিষেধ করেছেন। আর যাদের কোনো দীর্ঘমেয়াদি স্বাস্থ্যগত সমস্যা আছে তাদেরকে উপোস করার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করার উপদেশ দিয়েছেন গবেষকরা।
সূত্র : ফক্স নিউজ


মন্তব্য