kalerkantho


যেভাবে চুলের রং অনেক দিন পর্যন্ত রাখতে পারবেন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



যেভাবে চুলের রং অনেক দিন পর্যন্ত রাখতে পারবেন

নিত্য নতুন চুলের রং করতে কে না চায়। কিন্তু সমস্যা তো একটা জায়গাতেই। চুলে রং করার পর কয়েক দিন যেতে না যেতেই তা ফেড হতে শুরু করে। ফলে চুলের রং নিয়ে স্টাইল যায় বিগড়ে। এই সমস্যা থেকে বাঁচাতে এই লেখায় এমন কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা অনুসরণ করলে অনেক দিন পর্যন্ত চুলর রং ঠিক থাকবে।  

১. ঠিক প্রডাক্টটা বাছুন: চুলের রং কেনার সময় ভালো ভাবে পরখ করে কিনবেন। দেখে নেবেন তাতে এমন কোনো উপাদান নেই যা থেকে অ্যালার্জি হতে পারে। প্রয়োজনে কালারটা চুলে লাগানোর আগের রাতে হাতে একটু লাগিয়ে নেবেন। এমনটা করলে বুঝে যাবেন ওই কালার থেকে আপনার অ্যালার্জি হওয়ার আশঙ্কা আছে কিনা।  

২. শেম্পু করুন বুঝে: চুলে রং করার পর সেইসব শেম্পুই চুলে লাগাবেন, যেটি কালার চুলে লাগানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। সাধারণ শেম্পু ব্যবহার করলে রং তাড়াতাড়ি ফেড হয়ে যায়।

তাই যদি চান অনেক দিন পর্যন্ত চুলের রং একই ধরণের রাখতে, তাহলে কিন্তু এই নিয়মটি মেনে চলতেই হবে।  

৩. কন্ডিশানার লাগাতে ভুলবেন না: শেম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এমনটা করলে চুলের রং দীর্ঘদিন পর্যন্ত এক থাকবে।  

৪. চুল ড্রাই করতে প্রাকৃতিক পদ্ধতি: অনেকেই চুল শুকোতে নানা ধরনের মেশিন ব্যবহার করে থাকেন। এই অভ্যাসের কারণেও কিন্তু চুলের রং ফেড হয়ে যায়। তাই ড্রায়ার ব্যবহার না করে চুলকে আপনা আপনিই শুকোতে দিন। এতে হয়তো চুল শুকোতে একটু সময় লাগবে, কিন্তু  চুলের রং টিকে যাবে অনেক দিন।  

৫. ঠান্ডা পানি দিয়ে চুল ধোবেন: গোসল করার সময় গরম পানি দিয়ে গোসল করতেই পারেন। কিন্তু সেই পানি যেন চুলে না লাগে। কারণ গরম পানি চুলের ফলিকেলসগুলিকে খুলে দেয়। ফলে রং তাড়াতাড়ি ফেড হতে শুরু করে।  

৬. ট্রিম: কিছু সময় অন্তর অন্তর চুল ট্রিম করতে ভুলবেন না। এমনটা করলে চুলের সৌন্দর্য যেমন বৃদ্ধি পাবে, তেমনি চুলের রংও অনেক দিন পর্যন্ত থেকে যাবে।  


মন্তব্য