kalerkantho


আপনার নবজাতকের কতক্ষণ ঘুমানো জরুরি

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



আপনার নবজাতকের কতক্ষণ ঘুমানো জরুরি

মায়েরা অনেক সময় বুঝে উঠতে পারেন না কতক্ষণের ঘুম তাদের শিশুটির জন্য প্রয়োজন। আর তাই তো এই কলম ধরা।

এই লেখায় বিস্তারিত আলোচনা করা হবে নবজাতকদের ঘুমের চাহিদা প্রসঙ্গে। এক্ষেত্রে জেনে রাখা ভালো যে নবজাতকদের বয়স যত বাড়তে থাকে, তত তাদের ঘুমের সময়েও পরিবর্তন হতে থাকে। জন্মানোর পর পর বাচ্চার ঘুমের খুব প্রয়োজন হয়। কারণটা বুঝতে তেমন কষ্ট হওয়ার কথা নয়। এই সময়ই তাদের শারীরিক বৃদ্ধি হতে থাকে। তাই তো নবজাতকেরা যত ঘুমোয়, তত এই কাজটি ভালো ভাবে হয়। এবার তাহলে জেনে নিন কোন বয়সে বাচ্চার কত পরিমাণ ঘুমের প্রয়োজন।

০-২ মাস: দিনের বেলা ভেঙে ভেঙে ৩-৫ বার ঘুমতে দিন বাচ্চাকে। আর রাতে ৮-৯ ঘন্টা ঘুম দরকার।

অর্থাৎ এই সময় বাচ্চা সারাদিনে কম করে ১৬ ঘন্টা ঘুমাবে।
 
২-৪ মাস: দিনের বেলা বাচ্চা কম করে তিন বার, আর রাতে ৯-১০ ঘন্টার ঘুম খুব জরুরি। এই সময় বাচ্চা যদি সারা দিনে ১৪ ঘন্টা ঘুমিয়ে থাকে তাহলে চিন্তা করবেন না। জানবেন এটা স্বাবাবিক।  

৪-৬ মাস: চার মাসের পর থেকে দিনে ২-৩ বার ঘুমবেই, সেই সঙ্গে রাতে কম করে ১০ ঘন্টার ঘুম প্রয়োজন আপনার বাচ্চার। অর্থাৎ দিনে কম করে ১৪-১৫ ঘন্টা।  

৬-৯ মাস: এই বয়সে বাচ্চা সারাদিনে প্রায় ১৪ ঘন্টা ঘুমবে। দিনের বেলা কম করে দুবার। আর রাতে ঘুমবে কম করে ১০-১১ ঘন্টা।  

৯-১২ মাস: এই সময় দিনে দুবার আর রাতে ১০-১২ ঘন্টার ঘুম জরুরি। অর্থাৎ সারাদিনে বাচ্চা ঘুমবে কম বেশি ১৪ ঘন্টা।  

১২-১৮ মাস: এক বছরের বাচ্চার দিনে ১-২ বার, আর রাতে ১১-১২ ঘন্টার ঘুম জরুরি। সারা দিনে এই সময় বাচ্চা ঘুমবে ১৩-১৪ ঘন্টা। এর থেকে কম যেন না হয়।  

১৮-২৪ মাস: এই বয়সে এসে বাচ্চার ঘুম কমে যাবে। সে দিনে মাত্র একবার ঘুমায় তারা। তবে রাতের বেলা ঘুমবে প্রায় ১১ ঘন্টা। অর্থাৎ সারা দিনে ১৩-১৪ ঘন্টা ঘুমবে আপনার বাচ্চা।  

২-৩ বছর: এই সময়ে সারা দিনে কম করে ১২-১৪ ঘন্টার ঘুম খুব জরুরি। তাই দিনে একবার আর রাতে ১০-১১ ঘন্টা ঘুমতে চাইবে বাচ্চা। তাই তাকে জোর করে জাগিয়ে রাখবেন না যেন! 

৩-৫ বছর: দিনে মাত্র একবার ঘুমবে। আর রাতের বেলা ঘুম হবে প্রায় ১০-১১ ঘন্টা।  

৫-১২ বছর: এই বয়সে বাচ্চা স্কুল যেতে শুরু করে দেয়। তাই দিনের বেলা ঘুমানোর কোনও সুযোগই থাকে না। তবে রাতে ১০ ঘন্টার ঘুম দরকার!


মন্তব্য