kalerkantho


মাত্র দুই সপ্তাহে বিষণ্ণতা দূর করার খাবার

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৮



মাত্র দুই সপ্তাহে বিষণ্ণতা দূর করার খাবার

আপনার খাবারের প্লেটে বেশি করে ফলমূল ও সবজি যোগ করার আরেকটি যুক্তি পাওয়া গেল নতুন গবেষণায়। সবজি ও ফলমূলের পুষ্টিগুণের কথা অনেকেই জানেন।

কিন্তু এগুলো যে মানুষের মনের মাঝেও প্রভাব বিস্তার করে এবং বিষণ্ণতা দূর করে তা অনেকেরই অজানা ছিল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

বিষণ্ণতা দূর করার বিষয়ে নতুন কী জানা গেছে সাম্প্রতিক গবেষণায়? গবেষকরা জানাচ্ছেন, তারা জানতে পেরেছেন ফলমূল ও সবজিসমৃদ্ধ সুষম খাবার মানুষের বিষণ্ণতা দূর করতে পারে মাত্র দুই সপ্তাহেই। আর এতে সুষম খাবারের গুরুত্ব নতুন করে প্রমাণিত হলো।
এ বিষয়ে গবেষণাটি করেছেন নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ওটেগোর গবেষকরা। তারা এ জন্য ১৮ থেকে ২৫ বছর বয়সী ১৭১ জন প্রাপ্তবয়স্ককে অন্তর্ভুক্ত করেন। তাদের খাদ্যতালিকার বিস্তারিত সংগ্রহ করা হয় এবং এ খাদ্যতালিকার সঙ্গে তাদের মানসিক নানা বিষয়ের সম্পর্ক নির্ণয় করা হয়।

গবেষকরা অংশগ্রহণকারীদের তিনটি ভাগে বিভক্ত করেন। এরপর তাদের একটি দলকে স্বাভাবিক খাবার চালিয়ে নিতে বলা হয়।

এ ছাড়া অন্য দলকে বেশি করে ফলমূল ও সবজি খেতে বলা হয়। এ ছাড়া তাদের অন্য অংশকে প্রতিদিন অতিরিক্ত দুইবার প্রচুর পরিমাণে তাজা ফলমূল ও সবজি খেতে বলা হয়। এ খাদ্যের তালিকায় ছিল গাজর, কিউয়ি ফল, আপেল ও কমলা।

খাদ্যতালিকায় পরিবর্তনের দুই সপ্তাহ পর তাদের মানসিক অবস্থা নির্ণয় করা হয়। এতে দেখা যায় যারা খাদ্যতালিকায় ফলমূল ও সবজি যোগ করেছিলেন, তাদের মানসিক অবস্থার প্রচুর উন্নতি হয়েছে। তাদের মুড আগের তুলনায় ভালো হয়েছে এবং তারা আগের তুলনায় বেশি অনুপ্রেরণা পাচ্ছেন।

এ বিষয়ে গবেষণাপত্রটির লেখক ড. টামলিন কনের বলেন, 'এ গবেষণায় আমরা যে বার্তা পেয়েছি তা হলো আমাদের আরও বেশি করে ফলমূল ও সবজি খাওয়া উচিত। '
তিনি বলেন, 'যারা ডরমিটরিতে বাস করেন, ডে কেয়ার সেন্টারের শিশুরা, হাসপাতালের রোগীরা, কর্মক্ষেত্রে কর্মীরা সবারই নিয়মিত বেশি করে ফলমূল ও সবজি খাওয়া উচিত। '

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে প্লস ওয়ান জার্নালে।


মন্তব্য