kalerkantho


এক মিনিট ক্লিপ কানে লাগিয়ে রাখুন, দ্রুত আরাম পাবেন

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:২০



এক মিনিট ক্লিপ কানে লাগিয়ে রাখুন, দ্রুত আরাম পাবেন

আপনি কি প্রচণ্ড মানসিক চাপে ভুগছেন? তার জেরে মাথায় অসহ্য যন্ত্রণা হচ্ছে? পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া এর থেকে মুক্তি পেতে চাইলে নিজের কানের লতি চেপে ধরুন, দ্রুত আরাম মিলবে।

শুধু মানসিক স্ট্রেসই নয়, শরীরের যে কোনো অংশের ব্যথা সারাতে কানের লতির বিভিন্ন জায়গায় বুড়ো আঙুল আর তর্জনির সাহায্যে চাপ দিলে ফলদায়ী হয়ে ওঠে।

চিকিত্‍সাবিজ্ঞান অনুযায়ী, শারীরিক ক্লেশ কমানোর এই প্রক্রিয়া রিফ্লেক্সোলজির অন্তর্ভুক্ত। বিশেষজ্ঞ রিচার্ড র‌্যানডিগের মতে, কানের লতিতে রয়েছে একাধিক সূক্ষ্ম প্রেশার পয়েন্ট। তাদের খুঁজে বের করে সঠিক মাত্রায় চাপ দিলে শরীর ও মনের বিবিধ যন্ত্রণার হাত থেকে মুক্তি মেলে।

আসলে মস্তিষ্কের কাছাকাছি অবস্থানের কারণে কানের লতিতে রয়েছে অসংখ্য স্নায়ু, যা দেহের নানা অংশের সংবেদনের সঙ্গে যুক্ত। এই জন্য কানের ম্যাসাজ করালেও হাতেনাতে সুফল পাওয়া যায়। তবে ম্যাসাজ পার্লারে যাওয়ার সময় না থাকলে বাড়িতে বসে নিজেও এই চিকিত্‍সা করা যায়। এর জন্য প্রথমেই দরকার আরামদায়ক একটি চেয়ার। তাতে হেলান দিয়ে বসে হাতের সাহায্যে মাথার চুল টেনে পেছনে নিয়ে যান। এর পর হাতের ৫টি আঙুলের মাঝে কানের লতিকে রাখুন।

আঙুলের সাহায্যে ধীরে ধীরে তা ম্যাসাজ করতে থাকুন। মাঝে মাঝে লতি টেনে ধরুন, তবে আস্তে। ক্রমে দুই কানের লতি ঘিরে আঙুলের চাপ কমিয়ে-বাড়িয়ে ম্যাসাজ করুন। ৩-৪ বার ধীরে ধীরে এই ম্যাসাজ করলে অনুভব করবেন, শারীরিক যন্ত্রণা কমে আরাম পাচ্ছেন। মনে রাখবেন যতক্ষণ না ব্যথা সম্পূর্ণ নিরাময় হচ্ছে, ম্যাসাজ চালিয়ে যেতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রথমে একটি কান দিয়ে শুরু করে পরে দ্বিতীয় কানের লতি ম্যাসাজ করতে হবে। লক্ষ্য করুন, কীভাবে কানের এক একটি অংশে ম্যাসাজ করলে শরীরের বিভিন্ন জায়গার ব্যথা বা স্ট্রেস কমতে শুরু করে। ম্যাসাজের মাঝে কানের লতির অংশ বিশেষ মাঝে মাঝে ৫ সেকেন্ড ধরে টেনে ধরতে ভুলবেন না। এ ব্যাপারে আঙুলের বদলে কাপড় মেলার ক্লিপ দিয়ে কানের লতি কিছুক্ষণ চেপে ধরলেও কাজে দেবে।

বিশেষজ্ঞদের দাবি, কোমর, কাঁধ বা সাইনাসজনিত যন্ত্রণা দূর করতে কানের লতি ম্যাসাজ অব্যর্থ ভাবে কাজ করে। কি? একবার চেষ্টা করেই দেখুন না!

সূত্র: এই সময়


মন্তব্য