kalerkantho


জেনে নিন, মাছের কাঁটা থেকে মুক্তির সহজ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:৩১



জেনে নিন, মাছের কাঁটা থেকে মুক্তির সহজ উপায়

মাছ খেতে সুস্বাদু এবং পুষ্টিকরও বটে। তাই তো বাঙালির খাবার তালিকায় এটির স্থান একেবারে উপরে দিকে। সবই ঠিক আছে। অসুবিধাটা আসলে অন্য জায়গায়। মাছের সারা শরীর কাঁটায় ভর্তি। আর একবার যদি সেই কাঁটা গলায় আটকে যায় তাহলে তো আত্মারাম খাঁচা! এসব ক্ষেত্রে কী করণীয়? উপায় আছে বন্ধুরা! তাই চিন্তার কোনো কারণ নেই। গলায় কাঁটা আটকানোর আগে এই লেখাটি পড়ে নিলে কিন্তু আর কোনও কষ্ট হবে না। কারণ এই লেখায় এমন কিছু পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল যা নিমেষে গলায় আটকে যাওয়া কাঁটা বার করে দিতে পারে।

এমন ঘটনা ঘটলে ভয় পাবেন না। ভুল করে কাঁটা গিলে ফেলার ঘটনা ঘটতেই পারে। কাঁটা যদি ছোট হয়, তাহলে চিন্তার কোনো কারণ থাকে না।

সেটি গলায় না আটকে পেটে চলে যায়। সমস্যা তখনই হয়, যখন কাঁটাটা বেশ বড় হয়। আসলে কাটার মাপ বড় হলে সেটি গলা দিয়ে নামতে পারে না। ফলে গলায় আটকে যায়। আর এমনটা হলেই দেখা দেয় নানা অসুবিধা। এক্ষেত্রে যা করতে হবে

কাঁটা যদি গলায় আটকে যায় তাহলে তা বের করতে কারো সাহায্যের প্রয়োজন পড়বে। তখন পেটের উপরের দিতে দু’হাত নিয়ে গিয়ে জোড়ে চেপে ধরুন। আর চাপ দিতে থাকুন। একে বলে অবডোমিনাল থ্রাস্ট। এমনটা করলে গলায় আটকে যাওয়া কাঁটা বেরিয়ে যায়। গলায় খাবার আটকে গেলেও এই পদ্ধতিটি দারুণ কাজে আসে। আরেকটি উপায় হলো পিঠে হালকা করে মারতে থাকলেও কাঁটা বেরিয়ে যাবে।

হজম হয়ে যাবে: কাঁটা যদি গিলে ফেলেন তাহলে কী হতে পারে? বেশিরভাগ ক্ষেত্রেই তা হজম গিয়ে পায়খানার সঙ্গে বেরিয়ে যায়। কিছু সময় কাঁটাটা ইনটেস্টাইনে থেকে গিয়ে কয়েক দিন পরে তা বাইরে বেরিয়ে আসে। ইনটেস্টাইন: ধরা যাক গিলে ফেলা কাঁটা হজম হল না। তখন? এইসব ক্ষেত্রে পটির সঙ্গে হজম না হওয়া কাঁটাটা বেরিয়ে আসে। ফলে প্রাকৃতিক কাজ করার সময় বেজায় যন্ত্রণা সহ্য করতে হয়। আর যদি ইনটেস্টাইন অথবা পাকস্থলিতে কাঁটা আটকে যায়, তাহলে প্রয়োজনীয় চিকিৎসা শুরু করা ছাড়া কোনো উপায়ই থাকে না।

পানি পান জরুরি: গলার কাঁটা আটকে গেলে কিছু খাবেন না। পরিবর্তে অনেক পানি পান করতে থাকুন। এতে চিকিৎসকের পক্ষে কাঁটাটা বের করা সহজ হবে। খাবার খেলে যে জায়গায় কাঁটাটা আটকে আছে সে জায়গায় কিছু খাবার জমে যায়, ফলে ডাক্তারের কাজটা কিছুটা হলেও কঠিন হয়ে যায়। এমনটা হলে চোখ বুজে হাফ কাপ সেদ্ধ ভাত না চিবিয়ে গিলে ফেলুন। দেখবেন কাঁটা বেরিয়ে যাবে।  

কাঁটা ছাড়ানোর ঘরোয়া উপায়:
১) ২ চামচ মাপের চিনাবাদাম খেয়ে ১ মিনিট ধরে চুষে নিয়ে গিলে ফেলুন। এই পদ্ধতিটিও গলার কাঁটা বের করতে বেশ কার্যকরি। একটা ব্রাউন বেডের টুকরো নিয়ে তাতে মাখন লাগান। এরপর একটা কামড় দিন। কিছুক্ষণ ব্রাউন বেডটা মুখে রেখে গিলে ফেলুন। তারপর অল্প করে পানি পান করুন। এমনটা করলেও কাঁটা বেরিয়ে যেতে পারে। কিছুতেই যদি কাজ না দেয়! উপরে আলোচিত কোনও পদ্ধতিই যদি কাজে না আসে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। বেশি দিন কাঁটা যদি গলায় থেকে যায়, তাহলে তার থেকে সংক্রমণ হয়ে যেতে পারে। তখন অপারেশন করা ছাড়া কোনো উপায়ই থাকে না।


মন্তব্য