kalerkantho


মাত্র ২০ মিনিট সময় আছে হাতে?

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪২



মাত্র ২০ মিনিট সময় আছে হাতে?

পারসোনাল ট্রেইনার জাস্টিন নোরিস এবং টেইলর গাইনর স্বাস্থ্যসচেতনদের জন্য নতুন এক মেথডে জোর দিচ্ছেন। এর নাম 'লিট (এলআইটি)', ভেঙে-চুরে যার অর্থ দাঁড়ায় 'লো ইম্প্যাক্ট ট্রেইনিং'। এটা লিট মেথড হিসাবেই পরিচিত। লস অ্যাঞ্জেলসে এই ফিটনেস প্রোগ্রাম প্রতিষ্ঠা করেছেন নোরিস ও গাইনর। বেশ জনপ্রিয় হয়ে উঠতে তাদের এই ব্যায়াম পদ্ধতি। পৃথিবীর যেখানেই থাকুন না কেন, হাতে ২০ মিনিট সময় থাকলেই আপনি লিট মেথড কাজে লাগাতে পারেন।

এ পদ্ধতিতে গোটা দেহের ব্যায়াম হয়। হৃদযন্ত্রের কাজ চলে পুরোদমে। কিন্তু দেহের হাড়ের সংযোগস্থলগুলোতে খুব বেশি চাপ প্রয়োগ ঘটে না। নোরিস এবং গাইনরের এই প্রোগ্রামকে হালকাভাবে নেবেন না। কারণ ২০ মিনিট পর আপনি ঘেমে নেয়ে উঠবেন।

নোরিস জানান, এই ব্যায়াম খুব বেশি চাপ ফেলে না আপনার দেহে। তাই বলে যে এর কার্যকারিতাও কম তা ভাবার কোনো দরকার নেই।

দুটো ব্যায়ামের ব্যান্ড এবং ফোম রোলার দিয়েই রুটিন সেরে ফেলা যায়। তবে এগুলো না থাকলেও কোনো চিন্তা নেই। রোলার ছাড়াই স্ট্রেচ করতে পারবেন।

সপ্তাহে এক বা দুই দিন এই ব্যায়ামের পদ্ধতি যদি নিয়মিতভাবে করতে পারেন, তবে স্বাস্থ্যের অবস্থা দ্রুত উন্নতির দিকেই যাবে। এই মেথডে সম্মতি দিয়েছে আমেরিকার সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। তারা মাঝারি মানের ব্যায়ামের জন্য সপ্তাহে আড়াই ঘণ্টা সময় ব্যয় করতে বলেছে। আরো বেশি করতে পারেন আরো কঠিন ব্যায়ামের জন্য। সূত্র: হাফিংটন পোস্ট

 


মন্তব্য