kalerkantho


বিষ দূর করতে রান্নার আগে ভিজিয়ে রাখুন চাল

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৫



বিষ দূর করতে রান্নার আগে ভিজিয়ে রাখুন চাল

নানা ধরনের দূষণের ফলে আমাদের সব খাবারেই কমবেশি বিষাক্ত পদার্থ চলে আসছে। আর এ তালিকার বাইরে নয় চাল সেদ্ধ করে রান্না করা সাধারণ ভাতও। তবে সাম্প্রতিক এক গবেষণার ভিত্তিতে আশার কথা জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
ভাত খাওয়ার আগে সর্বদা সে ভাতটি নিরাপদ কি না, সে বিষয়টি চিন্তা করার সময় এসেছে। আর এ চিন্তা তৈরি হয়েছে সাম্প্রতিক কৃষি ক্ষেত্রে নানা ধরনের বিষক্রিয়ার কারণে। আর এ বিষক্রিয়া শুধু ধান উৎপাদন পর্যায়েই সীমাবদ্ধ নেই, একেবারে চাল থেকে আমাদের ভাতে এসে পৌঁছাচ্ছে।
নানা বিষাক্ত উপাদান যুক্ত হওয়া ভাতের বিপদ থেকে সতর্ক থাকতে বলছেন বিশেষজ্ঞরা। জানা গেছে, নানা কারণে দূষিত হয়ে যাওয়া ভাতের মতো খাবার থেকেও হতে পারে হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের মতো রোগ।
তবে আশার কথাও শুনিয়েছেন গবেষকরা। এ বিষয়ে একটি গবেষণা করা হয়েছে ইংল্যান্ডের কুইন্স ইউনিভার্সিটিতে।


বিভিন্ন বিষাক্ত উপাদান থেকে মুক্ত করার জন্য ভাত রান্নার আগেই তা পানিতে ভিজিয়ে রাখতে হবে সারা রাত। এরপর পুরনো পানি ফেলে দিয়ে নতুন পানি দিয়ে রান্না করলেই অধিকাংশ বিষাক্ত উপাদান ভাতে থাকবে না বলে জানিয়েছেন গবেষকরা।
গবেষকরা জানিয়েছেন, চালে থাকা আর্সেনিক, শিল্প-কারখানা থেকে নির্গত বিষাক্ত বর্জ্য, কীটনাশক ইত্যাদি মাটি থেকে চালে চলে আসে। আর তা সরাসরি আমাদের খাবারের প্লেটেও চলে আসে। তবে রান্নার আগে দীর্ঘদিন ভিজিয়ে রাখলে তা থেকে ৮০ শতাংশ বিষাক্ত উপাদান চলে যায়।
কুইন্স ইউনিভার্সিটির গবেষক অ্যান্ডি মেহরাগ নিরাপদে ভাত রান্নার বিভিন্ন উপায় নিয়ে গবেষণা করেছেন। এতে তিনি দেখেছেন, দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখা চাল থেকে ভাত রান্নাতেই বিষাক্ত উপাদান সবচেয়ে কম থাকে। এছাড়া ভাত একবার রান্না হয়ে গেলে তা থেকে বিষাক্ত উপাদান পৃথক করা অত্যন্ত দুরুহ হয়ে পড়ে।


মন্তব্য