kalerkantho


প্রাণশক্তি অফুরান রাখতে

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪২



প্রাণশক্তি অফুরান রাখতে

আধুনিক জীবন অনেক বেশি ব্যস্ত ও জটিল। তাই প্রতিদিনই প্রাণশক্তির অভাবে ভুগি আমরা। কিন্তু কাজ তো আর থেমে থাকে না। কাপের পর কাপ কফি খেয়ে ক্যাফেইনের ব্যবহারে আর কতোই বা উদ্যমী থাকা যায়? তাই অফুরান প্রাণশক্তির জন্য প্রাকৃতির উপায় বেছে নেওয়া জরুরি। ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার এবং পর্যাপ্ত ঘুম ছাড়াও কিছু পথ্য রয়েছে যা প্রকৃতি নিজের হাতে দিয়েছে। জেনে নিন সেই উপায়গুলোর কথা।

১. প্রোটিন দিয়ে দিনের শুরু
রাতের ঘুমের পর দেহে খাবারের দরকার হয় সকালে। আর তাই  স্বাস্থ্যকর প্রোটিনে ভরপুর রাখুন সকালের নাস্তা। এনার্জিকে একলাফে বাড়িয়ে নিতে সেদ্ধ ডিম খেতে হবে। ডিমে অল্প পরিমাণ ক্যালোরি রয়েছে। কিন্তু প্রোটিন আছে উচ্চমাত্রায়। তা ছাড়া কোষ গঠনের উপকরণ প্রোটিন। তাই ক্ষতিগ্রস্ত পেশিকে সুগঠিত করবে এই খাদ্য উপাদান। ক্ষুধায় তৃপ্তি দেয় প্রোটিন, পেট ভরা থাকে অনেক সময় ধরে।

২. পানি এবং পানি
এ কথা সবাই জানেন, যথেষ্ট পরিমাণ পানি খেতে হবে প্রতিদিন। দেহের প্রতিটি কাজে পানির প্রয়োজন। এর অভাবে ডিহাইড্রেশন ঘটে। পুষ্টি উপাদানগুলোকে সঠিকভাবে কাজে লাগিয়ে উন্নত বিপাকক্রিয়ার জন্য দরকার পানি। এমনিতেই প্রতিদিন ৬-৮ গ্লাস পানি গ্রহণ করতে হবে। আর যদি ঘাম ঝরানো পরিশ্রম করেন, তো একটু বেশি বেশি খান।

৩. অল্প অল্প সারাদিন
একাবারে অনেক খাবার না খেয়ে পরিমাণ কমিয়ে আনুন। কিন্তু ঘন ঘন খান। তিন বেলা যে পেটপুরে খেতে হবে এমন কোনো কথা নেই। ছয় বেলা খান, কিন্তু পরিমাণে পরিমিত। এতে বিপাক্রিয়া সুষ্ঠু হয়। বরং তিন বেলা পরিমাণে বেশি খেলে দেহ অবসাদগ্রস্ত হয়ে পড়ে। ওজন বাড়তে থাকে আর শুধু ঘুম পায়। কম কিন্তু বেশিবার খেলে চনমনে অনুভূতি থাকে দিনজুড়ে। এনার্জি থাকে ভরপুর।

৪. ব্যায়াম
যখনই সময় পান না কেন, ব্যায়াম সব সময়ই দেহ-মনের জন্য উপকারী। সারাদিন ব্যস্ততা শেষে বাড়ি ফিরে আসার পর ক্লান্তি ভর করে। কিন্তু এ অবস্থাতেও কিন্তু দিব্যি ব্যায়াম করা সম্ভব। শুধু তাই নয়, বাড়িতে ঢুকে বিছানায় গা এলিয়ে না দিয়ে ব্যয়ামের প্রস্তুতি নিন। আবারো হারানো এনার্জি ফিরে আসবে। অনায়াসে আধা ঘণ্টা ব্যায়ামের পেছনে ব্যয় করতে পারেন। এতে রাতেও ফ্রেস ঘুম হবে। দেহ-মনে চটজলদি প্রাণশক্তি ফিরিয়ে আনতে ব্যায়াম এক দারুণ উপায়।

৫. হালকা ঘুম
দিনের বেলা হালকা ঘুম কিন্তু এক ধাক্কায় আপনার এনার্জি বাড়িয়ে দিতে পারে। বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, যারা কর্মব্যস্ততায় ক্লান্ত হয়ে পড়েন, মাত্র ১৫ মিনিটের তন্দ্রা তাদের আবারো চাঙ্গা করে দিতে পারে। তাই দুপুরে দুই চোখ বন্ধ করুন। জরুরি কাজ থাকলে অ্যালার্ম দিয়ে রাখুন। ফলাফল নিজেই বুঝতে পারবেন।

৬. স্ট্রেচ
কয়েক ঘণ্টা ধরে একটানা বসে আছেন। স্ট্রেচ করুন। হালকা নড়াচড়া করুন। লাফালাফি করুন। হাত-পা এদিক ওদিক করুন। নিমিষেই এনার্জি ফিরে আসবে।
ইন্টারনেট অবলম্বনে সাকিব সিকান্দার

 


মন্তব্য