kalerkantho

25th march banner

ফরাসি নারীদের স্লিম হওয়ার রহস্য কী?

কালের কণ্ঠ অনলাইন   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:২৫



ফরাসি নারীদের স্লিম হওয়ার রহস্য কী?

এমন একটি দেশ যে দেশের আনাচে-কানাচে পাওয়া যায় জিভে জল এনে দেওয়া পেস্ট্রি এবং তাজা ব্রেড সে দেশেরই বেশিরভাগ বাসিন্দার ওজন নিয়ন্ত্রণে রাখাটা একটু কঠিনই বটে।
বিলাস বহুল খাবার এবং মদের পাশাপাশি সুন্দর ক্ষিপ্র নারীর জন্যও বিখ্যাত ফরাসি জাতি।
কিন্তু তাদের নারীদের সৌন্দর্যে্য রহস্য কী?
উচ্চ চাকচিক্যপূর্ণ এবং জৌলুসময় রুপের অধিকারী ফরাসি নারীদের রয়েছে এমন একটি মানসিকতা যা তাদেরকে সামান্যতম চেষ্টাতেই কৃশকায় থাকতে সহায়তা করে।
ফরাসিরা ব্রিটিশদের মতো রেডিমেড স্যান্ডউইচের ওপর হামলে না পড়ে বরং খাবারকে বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের সঙ্গে উপভোগ্য একটি বিরতিমূলক অভিজ্ঞতা হিসেবে বিবেচনা করেন।
ফরাসিরা দিনের প্রধান বেলার খাবারগুলো দীর্ঘ সময় নিয়ে খান। আর প্রয়োজনের চেয়ে বরং বেশি করে আনন্দের জন্যই খাবার খান।
দিনের প্রধান বেলাগুলোতে ফরাসি নারীরা মূলত বলিষ্ঠ এবং ঘরে তৈরি খাবার খান পরিমিতি পরিমাণে। ব্রিটিশরা নিম্ন মাত্রার কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়ার ওপর বেশি গুরুত্ব দিলেও ফ্রান্সে ব্রেড এবং পাস্তা উপভোগ করা হয় নিয়মিতভাবে।
তবে ফরাসি নারীরা খাবার গ্রহণে মিতাচারি হয়ে থাকেন। এ ক্ষেত্রে তারা পরিমিত পরিমাণ বজায় রাখেন।
ফরাসি নারীরা কোনো ফাস্ট ফুড খান না। আর নারীদের স্থুলতার পেছনে তারা এই ফাস্ট ফুডকেই দায়ী করেন সবচেয়ে বেশি।
আর ফরাসিরা নিয়মতিভাবে মদ পান করলেও তা পরিমিত পরিমাণেই পান করেন। ফরাসিরা কখনোই গলাভরে মদ পান করেন না।
আর মাখন এবং মিষ্টিজাতীয় খাবারও সীমিত পরিমাণেই খান ফরাসি নারী-পুরুষ উভয়েই। আর খাবারের প্রতি ফরাসিদের মনোভাবটাই তাদের স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে সবচেয়ে বেশি সহায়ক ভুমিকা পালন করে। ফরাসি নারীরা তাদের দেহে কোনো ধরনের চর্বি জমা হওয়ার বিরোধী।
প্রাকৃতিক দই তাদের সুস্থ থাকার আরেকটি রহস্য। দিনের প্রধান বেলার খাবারগুলোর মধ্যবর্তী সময়ের ক্ষুধা মিটানোর জন্য ফরাসিরা স্বল্প ক্যালোরিযুক্ত এবং স্বাস্থ্যকর জলখাবার খান।
এছাড়া ফরাসি নারীরা প্রচুর পরিমাণে ফল-ফলাদি খেয়ে থাকেন। প্রতিদিন অন্তত পাঁচবার তারা ফলমূল খান।
আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, ফরাসি নারীরা জিমে গিয়ে শক্ত ব্যায়াম না করলেও সাধারণত শারীরিক তৎপরতায় সবসময় সক্রিয় থাকেন। আর স্বল্প দূরত্বের পথ অতিক্রম করতে গিয়ে ফরাসি নারীরা গাড়িতে না চড়ে বরং পায়ে হেঁটেই চলেন।
সূত্র: দ্য ইনডিপেনডেন্ট


মন্তব্য