kalerkantho


রান্নাঘরের গন্ধ থেকে পরিত্রাণের পাঁচ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১২:৪২



রান্নাঘরের গন্ধ থেকে পরিত্রাণের পাঁচ উপায়

রান্না ঘরের সবেচেয়ে ভয়ংকর পরিস্থিতিগুলোর একটি হলো যখন আপনি চুলায় কোনো কিছু রান্না বা সেঁকতে গিয়ে সময়ের হিসাবে গড়বড় করে ফেলেন। চুলা বন্ধ করতে ভুলে যান। হঠাৎ করেই পোড়া গন্ধ আপনার ঘরের প্রতিটি কোণায় প্রবেশ করে। এবং আপনি এইমাত্র যে খাবার ধ্বংস করলেন তা আপনার স্মৃতিতে অত্যাচার চালায়। এ ছাড়া মাছ বা অন্য কোনো তীব্র গন্ধযুক্ত খাবারও আপনার রান্নাঘরে দীর্ঘস্থায়ী গন্ধ সৃষ্টি করতে পারে। এমন হলে ভয় পাবেন না যেন। পাঁচটি সহজ এবং সাশ্রয়ী উপায়ে এই গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব।
১. রান্নার সময় ঘরের দরজাগুলো সব বন্ধ রাখুন
রান্না ঘরের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হলো রান্না শুরু করার আগে ঘরের সবগুলো দরজা বন্ধ করে দেওয়া এবং রান্নার সময়ও সেগুলো বন্ধ রাখা। যাতে ঘরের আনাচে-কানাচে গন্ধ প্রবেশ করতে না পারে। এছাড়া রান্না শুরুর আগে রান্নাঘরটি ভালো করে পরিষ্কার করে নিন।
২. রান্না শেষে রান্নাঘরটি পরিষ্কার করুন
সকালে ঘুম থেকে উঠেই দুর্গন্ধ এবং তেলের গাঁদযুক্ত হাঁড়ি-পাতিলপূর্ণ রান্না ঘরে প্রবেশ করার মতো বাজে বিষয় আর কিছুই হতে পারে না।

সুতরাং রান্না শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই হাঁড়ি-পাতিলগুলো সব ভালো মতো ধুয়ে মুছে পরিষ্কার করে রাখুন। এতে আপনার সময় এবং শ্রমও বাঁচবে।
৩. বায়ু নিষ্কাশন
রান্নাঘরে একটি বায়ু নিষ্কাশন ফ্যান লাগান। যাতে সব গন্ধ বাতাসের সঙ্গে বেরিয়ে যায়।
৪. আলাদা বর্জ্য ব্যাগ
গন্ধযুক্ত জিনিসের বর্জ্য ফেলার জন্য আলাদা বর্জ্য ব্যাগ ব্যবহার করুন।
৫. ভিনেগার ব্যবহার করুন
এটি একটি জাদুকরী কৌশলের মতো ফল দেয়। আপনাকে যা করতে হবে তা হলো একটি বাটিতে ভিনেগার বা বেকিং সোডা ভরে তা রান্নঘরের স্লাবে রাতভর রেখে দিন। ভিনেগার তীব্র দুর্গন্ধগুলো শুষে নেবে।
সূত্র : টাইমস অফ ইন্ডিয়া


মন্তব্য