kalerkantho


দৈনন্দিন কাজে মাইক্রোওয়েভ ওভেনের ১৩টি ব্যবহার জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১১:২৪



দৈনন্দিন কাজে মাইক্রোওয়েভ ওভেনের ১৩টি ব্যবহার জেনে নিন

সঠিকভাবে ব্যবহার না জানার কারণে অনেকেই বাড়িতে মাইক্রোওয়েভ ওভেন কিনে এনে ফেলে রাখেন কিংবা শুধু খাবার গরম করার কাজেই ব্যবহার করেন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেন দিয়ে অসংখ্য কাজ করা যায়।

এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কাজ।

১. বাতাসের আর্দ্রতার সংস্পর্শে বিস্কুট কিংবা ক্র্যাকার্সের মচমচে ভাব নষ্ট হয়ে যায়। তবে এগুলো মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিলে ঠিক হয়ে যায়। এ জন্য ফুল পাওয়ারে ৩০ সেকেন্ড গরম করে নিতে পারেন আপনার চিমসে যাওয়া বিস্কুট ও ক্র্যাকার্স।

২. পাউরুটি শক্ত হয়ে গেলে তা মাইক্রোওয়েভ ওভেনে নরম করে নেওয়া সম্ভব। এ জন্য এগুলো আর্দ্র কিচেন টাওয়েল দিয়ে মুড়িয়ে ফুল পাওয়ারে ১০ থেকে ১৫ সেকেন্ড রাখুন।

৩. আলু সেদ্ধ করার জন্য মাইক্রোওয়েভ ওভেন খুবই কার্যকর। এ জন্য একটি পাত্রে বা ব্যাগে আলু রেখে এর ভেতর কিছু পানি ছিটিয়ে দিন। এরপর মাইক্রোওয়েভ ওভেন রেখে তা পাঁচ থেকে ছয় মিনিট পূর্ণ শক্তিতে চালান।

৪. পেঁয়াজ কাটতে চোখ জ্বলে? তাহলে পেঁয়াজের ওপর ও নিচের অংশ কেটে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড রাখুন। এরপর তা স্বাভাবিকভাবে কাটলেও চোখ জ্বলবে না। এতে পেঁয়াজের স্বাদেও কোনো প্রভাব পড়বে না।

৫. রসুনের খোসা ছাড়াতে কষ্ট হলে তা মাইক্রোওয়েভ ওভেনে কয়েক সেকেন্ড গরম করুন। এরপর তা সহজেই ছিলতে পারবেন।

৬. বিভিন্ন ধরনের বাদাম সহজেই মাইক্রোওয়েভ ওভেনে ভাজতে পারবেন। এ জন্য একটি বাটিতে বাদাম রেখে তা উচ্চ চাপে এক মিনিট রাখুন। এরপর তা বের করে একটু নেড়ে দিন। এভাবে চার-পাঁচবার করলেই আপনার বাদাম ভাজা হয়ে যাবে।

৭. মধু বা জ্যাম যদি জমে যায় তাহলে তা ঢাকনা খুলে মাইক্রোওয়েভ ওভেনে একটু গরম করে নিন।

৮. মাইক্রোওয়েভ ওভেনে ঘি বানানো যায়। এ জন্য আপনাকে আগেই সর জমিয়ে তা বেটে ক্রিম বানাতে হবে। এরপর তা একটি ওভেনপ্রুফ কাচ বা চিনামাটির পাত্রে রেখে উচ্চ তাপমাত্রায় ১০-১৫ মিনিট গরম করুন।

৯. শুকনো ভেষজ সংরক্ষণ করতে চাইলে তা একটি পেপার টাওয়েলে রেখে মাইক্রোওয়েভ ওভেনে দুই-তিন মিনিট গরম করুন। রেডি হয়ে যাবে আপনার শুকনো ভেষজ।

১০. আপনার মসলা বা সেরিয়াল যদি নষ্ট হওয়ার উপক্রম হয় তাহলে মাইক্রোওয়েভ ওভেনে এক-দুই মিনিট গরম করে নিন। এতে আবার টাটকার মতো হয়ে যাবে সেটি।

১১. লেবু থেকে বেশি রস বের করতে চাইলে তা মাইক্রোওয়েভ ওভেনে ২০ সেকেন্ড গরম করুন।

১২. চকোলেট গলিয়ে নিতে চাইলে মাইক্রোওয়েভ ওভেনে একটু গরম করে নিন।

১৩. সহজেই টমেটোর ছাল ছাড়িয়ে নিতে এক-দুই মিনিট মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন।

--টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ওমর শরীফ পল্লব


মন্তব্য