kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পুরুষের স্খলন সমস্যা সমাধান করতে পারে শারীরিক অনুশীলন, কিন্তু কিভাবে?

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১৬:০০



পুরুষের স্খলন সমস্যা সমাধান করতে পারে শারীরিক অনুশীলন, কিন্তু কিভাবে?

অনেকেই যৌনতার ক্ষেত্রে দ্রুত বীর্যপাতের সমস্যায় থাকেন। এছাড়া অনেকের একেবারেই বীর্যপাত হয় না।

এ ধরনের সমস্যাগুলোর সমাধানে শারীরিক অনুশীলন খুবই কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সাম্প্রতিক এক গবেষণার আলোকে গবেষকরা জানিয়েছেন, শারীরিক অনুশীলনের মাধ্যমে বীর্যপাতের নানা ধরনের সমস্যা দূর হয়ে যায়। তবে শুধু জগিং বা এক্সারসাইজই নয়, নানা ধরনের শারীরিক কার্যক্রমের মাধ্যমেও উপকৃত হওয়া সম্ভব।
বর্তমানে বীর্যপাতজনিত সমস্যা বেশ বেড়ে গেছে। এক জরিপে দেখা গেছে ২০ থেকে ৩০ বছর বয়সীদের মাঝে প্রায় আট শতাংশ পুরুষ এ সমস্যায় আক্রান্ত। এছাড়া বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ সমস্যা বাড়তে থাকে। ৭০ বছর বয়সীদের ক্ষেত্রে এ সমস্যা প্রায় ৩৭ শতাংশ হয়ে থাকে।
এ বিষয়ে পর্তুগালের ইউনিভার্সিটি অব পোর্টোর গবেষক ড. অ্যান্ড্রে সিলভা বলেন, ‘এ যৌন সমস্যা জীবনযাপনের মান কমিয়ে দেয় এবং বিভিন্ন নেতিবাচক সমস্যা সৃষ্টি করে। ’
ড. সিলভা এ বিষয়ে গবেষণাটির মূল গবেষক। তিনি জানান, ২০০৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৫০৫ জন পুরুষকে তারা এ গবেষণায় অন্তর্ভুক্ত করেন। এদের সবারই বীর্যপাতের নানা সমস্যা ছিল। গবেষকরা তাদের একাংশকে দাওয়াই হিসেবে শারীরিক অনুশীলন ও শারীরিক পরিশ্রম বাড়াতে বলেন। এরপর তাদের আট সপ্তাহ থেকে শুরু করে দুই বছর পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়। অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ৪৩ থেকে ৬৯ বছর।
এছাড়া ২১৩ জন পুরুষকে অন্য একটি গ্রুপের অন্তর্ভুক্ত করে গবেষণা পরিচালনা করা হয়। এতে অংশগ্রহণকারীদের গবেষকরা অ্যারোবিক এক্সারসাইজ, পেলভিক ফ্লোর মাসল এক্সারসাইজ ও কয়েক ধরনের এক্সারসাইজের কম্বিনেশন করতে দেন। গবেষকরা অন্য ২১৩ জনকে কোনো এক্সারসাইজ করতে নিষেধ করেন।
কিছুদিন এ শারীরিক অনুশীলন করার পর দেখা যায়, যে পুরুষেরা শারীরিক অনুশীলন করেছেন তাদের বীর্যপাতের সমস্যা অনেকাংশে কমে গিয়েছে। যারা শারীরিক অনুশীরন করেননি তাদের তুলনায় এর মাত্রায় উন্নতি ছিল ৩.৮৫ পয়েন্ট। গবেষকরা জানান, শারীরিক অনুশীলনের ফলে যৌনতায়ও বেশ উন্নতি হয়।

 


মন্তব্য