kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যবসায় সাফল্যের গোপন সূত্র জানালেন এই সফল ব্যবসায়ী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৮:০২



ব্যবসায় সাফল্যের গোপন সূত্র জানালেন এই সফল ব্যবসায়ী

ব্যবসা জগতে অনেকেই সাফল্য পেয়েছেন অনেকে আবার পাননি। কিন্তু কোন কৌশলে তারা সাফল্য পেয়েছেন, এ বিষয়টি অনেক মানুষেরই কৌতুহলের বিষয়।

একজন সফল ব্যবসায়ী প্যাট ফ্লিন জানিয়েছেন তার সাফল্যের এ গোপন সূত্র। তিনি নিজের অনলাইন ব্যবসা থেকে এখন প্রতি মাসে এক লাখ ৭০ হাজার ডলার করে আয় করছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
২০০৮ সালের অর্থনৈতিক সংকটের সময় প্যাট ফ্লিন তার চাকরি হারান। চাকরি জীবন শেষ হওয়ার প্রাক্কালে তিনি তার আর্কিটেকচার পরীক্ষার জন্য প্রস্তুত করা একটি ওয়েবসাইট থেকেই আয়ের পথ খুঁজে পান।
হঠাৎ করেই সেই ওয়েবসাইটের মাধ্যমে তার উপার্জন শুরু হয়। আর চাকরি হারানোর পর উপার্জনের সে পথটিকে তিনি আকড়ে ধরেন। এরপর সে সাইট থেকে তার উপার্জন বাড়তে থাকে।
প্রায় বছরখানেক ওয়েবসাইটটিকে তিনি সমৃদ্ধ করেন। এতে তার উপার্জনও বাড়তে থাকে। এক বছরেই তার উপার্জন দুই লাখ ডলার ছোঁয়। আর এভাবে ছয় বছর ব্যবসা চালানোর পর তার উপার্জন তিন মিলিয়ন অতিক্রম করে। বর্তমানে তিনি প্রতি মাসে এক লাখ ৭০ হাজার ডলার করে উপার্জন করছেন। এরপর তিনি তার সাফল্যের কাহিনী নিয়ে বইও লিখেছেন যার নাম ‘উইল ইট ফ্লাই। ’
ব্যবসায় সাফল্যের সূত্র সম্পর্কে তিনি বলেন, বহু মানুষই ব্যবসা শুরুর আগে নিজস্ব আইডিয়া ও সুযোগগুলো নিয়ে চিন্তাভাবনা করেন। কিন্তু তার আগেই তাদের ব্যবসায়ী হয়ে ওঠার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে।
ব্যবসায় সাফল্যের সঙ্গে সঙ্গে ব্যর্থতাও আসে। আর এ ব্যর্থতাকে কিভাবে মানিয়ে নেওয়া যাবে, এ বিষয়টি সবার আগে জেনে নেওয়া উচিত। অন্যথায় সামান্য ব্যর্থতাতেই ব্যবসায় অনাগ্রহ তৈরি হয়, বলেন তিনি।
তিনি বলেন, ব্যবসায় সাফল্যের পাশাপাশি ব্যর্থতাও একটি অংশ। আর আপনাকে এ বিষয়টি মেনে নিতে হবে। ব্যবসায় আপনাকে এ ব্যর্থতা থেকে শিক্ষা নিতে হবে। পরবর্তীতে যেন ব্যর্থতা না আসে সেজন্য মনোযোগী হতে হবে।


মন্তব্য