kalerkantho


৫ ধরনের ব্যতিক্রমী খাবার খেয়েছেন কি?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৬:৩৩



৫ ধরনের ব্যতিক্রমী খাবার খেয়েছেন কি?

অনেকেই কয়েকটি নির্দিষ্ট খাবার খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। যদিও নির্দিষ্ট সে খাবারের বাইরেও বহু খাবার রয়েছে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. ছাগলের দুধের দই
দই বলতে আমরা অনেকেই গরুর দুধের দইকে বুঝি। কিন্তু ছাগলের দুধের দই বেশ সুস্বাদু ও ভিন্ন স্বাদের। আর এ কারণে অনেক সেফ খাবারে ভিন্ন স্বাদ আনতে এ জিনিসটি ব্যবহার করেন। এর স্বাদ অত্যন্ত শক্তিশালী ও অন্যান্য দইয়ের থেকে আলাদা। খাবারে এটি ব্যবহারের ক্ষেত্রে অনেকে পরামর্শ দিচ্ছেন যে, রসুন, গোলাপজল ও কেওরার সঙ্গে এটি ব্যবহার করা যেতে পারে।
২. মুরগির চামড়া
মুরগির এ অংশটি অনেক সেফ খুবই অপছন্দ করেন। কারণ এর ফ্যাট অস্বাস্থ্যকর হওয়ায় খাবারে কিছুটা বিভ্রান্তি তৈরি করে।

কিন্তু যারা এটি ভালোভাবে ব্যবহার করতে পারেন তারা যথেষ্ট নতুন স্বাদ আনতে পারেন।

৩. বাহারাত
আরব খাবারে বাহারাত নামে একটি মসলা ব্যবহৃত হয়। এটি মাংস ও মাছ রান্না কিংবা সিজনিংয়ে ব্যবহৃত হয়। এটি খাবারে দারুণ স্বাদ এনে দেয়। তবে বাড়িতেও বাহারাত বানানোর চেষ্টা করতে পারেন। বাড়িতে বাহারাত বানানোর জন্যে লবঙ্গ ৫-৬টি, জিরে ১ চা-চামচ, চিলি ফ্লেকসন ১ চা-চামচ, দারচিনি ৩টি দিতে হবে। সব মশলা একসঙ্গে মিক্সারে গ্রাইন্ড করে নিন।
৪. ফ্রুট সিডার
উত্তর আমেরিকা ও ইউরোপে ফ্রুট সিডার ব্যবহৃত হয়। সালাদসহ বিভিন্ন খাবারে এর উপস্থিতি পাওয়া যায়। এছাড়া নানা ধরনের রান্নাতেও এটি ভিন্ন স্বাদ এনে দেয়।
৫. ট্রি সিরাপ
চিনির বদলে নানা ধরনের সিরাপ খাবারে ব্যবহার করা যায়। এগুলো মধ্যে সুগার ম্যাপল হলো অত্যন্ত মিষ্টি সিরাপ। এছাড়া রয়েছে বার্চ, পাইন, ব্ল্যাক ওয়ালনাট ইত্যাদি সিরাপ। এগুলোতে মিষ্টতা কম। এগুলো মাংসে যেমন ব্যবহার করা যায় তেমন সস হিসেবে ও আইসক্রিমেও ব্যবহার করা যায়।


মন্তব্য