kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


নিয়মিত কলা খান ওজন ও ভুঁড়ি কমান

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:২৩



নিয়মিত কলা খান ওজন ও ভুঁড়ি কমান

পাকা কলা ওজন কমানোর ক্ষেত্রেও অত্যন্ত সদর্থক ভূমিকা পালন করতে পারে। সম্প্রতি ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রাম অফ আটলান্টা তাদের একটি গবেষণাপত্রে জানিয়েছে এই তথ্য।

পাকা কলা যে শরীরের পক্ষে অত্যন্ত উপকারী, তা জানেন অনেকেই। কিন্তু অনেকেই যা জানেন না তা হল, পাকা কলা ওজন কমানোর ক্ষেত্রেও অত্যন্ত সদর্থক ভূমিকা পালন করতে পারে। সম্প্রতি ওয়েট ম্যানেজমেন্ট প্রোগ্রাম অফ আটলান্টা তাদের একটি গবেষণাপত্রে জানিয়েছে এই তথ্য।

গবেষণাপত্রে বলা হয়েছে, দৈনিক দু’টি পাকা কলা খাওয়ার অভ্যাস নানাভাবে উপকার করে শরীরের। সেই সমস্ত উপকারিতার মধ্যে রয়েছে শরীরের অতিরিক্ত মেদ ও ভুঁড়ি হ্রাস পাওয়ার বিষয়টিও। কীভাবে কলা ওজন কমাতে সাহায্য করে? গবেষণাপত্রে বলা হচ্ছে—

১. পাকা কলায় থাকে প্রচুর পরিমাণে পটাসিয়াম। এই পটাসিয়াম শরীরে পানি জমে থাকতে বাধা দেয়। ফলে পেট ফুলে যাওয়া, বা শরীরের অন্য কোনো অংশে পানি জমার কারণে সেই অংশ ফুলে থাকার সমস্যা থেকে মেলে নিষ্কৃতি। ফলে শরীর অনেকটা রোগা দেখায়।

২. পাকা কলা ভিটামিন বি-তে সমৃদ্ধ। এই ভিটামিন বি শরীরে মেদ জমতে বাধা দেয়। যেসব জিন মেদ জমার জন্য দায়ী, সেগুলিকে সরাসরি প্রভাবিত করে ভিটামিন বি। ফলে শরীরের, বিশেষত পেটের মেদ হ্রাস পায়।

৩. নিয়মিত কলা খাওয়ার অভ্যাস তেল-মশলাযুক্ত খাবার খাওয়ার ইচ্ছে হ্রাস করে। ফলে ওজন কমানো সহজ হয়।

৪. কলায় প্রচুর পরিমাণে প্রো-বায়োটিক উপাদান থাকে। ফলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায়। পরিণামে হজমের উন্নতি হয়। আর হজমের উন্নতি হলে চট করে শরীরে মেদ জমতে পারে না।

সূত্র: এবেলা


মন্তব্য