kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টিনএজারদের ধুমপান প্রবণতা বৃদ্ধির নতুন কারণ!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৬:১৫



টিনএজারদের ধুমপান প্রবণতা বৃদ্ধির নতুন কারণ!

সময়ের পরিক্রমায় মারাত্মক ঝুঁকির দিকে এগিয়ে যাচ্ছে আমাদের নবীন প্রজন্ম। টিএনজ বয়সের ছেলে-মেয়েরা যে ধুমপানে আসক্ত হয়ে পড়ছে সেটা জানার জন্য কোনো জরীপের প্রয়োজন নেই স্কুলের ফাঁকে কিংবা ছুটির পর টং দোকানের আশেপাশে হরহামেশাই দেখা যায় এদের।

কিন্তু কেন?

এই মারাত্মক প্রবণতার কারণ হিসেবে এতদিন আমরা জানতাম খারাপ বন্ধুর পাল্লায় পড়ে কিংবা নেহাৎই আগ্রহের বশে টিনএজরা ধুমপান করছে। কিন্তু সম্প্রতি গবেষণায় আরও একটি কারণ বেরিয়ে এসেছে যা আপনার কপালে চিন্তার ভাঁজ ফেলতে যথেষ্ট।

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে, টিনএজারদের মধ্যে ৪৬ শতাংশ মেয়ে এবং ৩০ শতাংশ ছেলেরা ধূমপান করে নিজেদের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য! মার্কিন কিশোর-কিশোরী সবসময়েই চান নিজেদের একটি সঠিক আকারে রাখতে। আর সেই জন্যেই তারা এই পথ বেছে নিয়েছে।

এই বিষয়ে গবেষক জন কওলি জানিয়েছেন, “অনেক সময়ে মনে হতে পারে যে, অকারণে এই ধরনের অস্বাস্থ্যকর অভ্যাস তৈরি করা খুবই ক্ষতিকর। কিন্তু দেখতে গেলে এই ধরনের অভ্যাসের অন্য একটি দিকও রয়েছে। তবে একথা ঠিক যে, এক হাজার বছর আগে মানুষ সাধারণত মারা যেত বিভিন্নরকম সংক্রমক ব্যধিতে আক্রান্ত হয়ে। যেমন টিউবারকুলোসিস এবং ইমফ্লুয়েঞ্জা। কিন্তু আজ গোটা বিষয়টির পরিবর্তন ঘটেছে। আজ বেশিরভাগ মানুষের মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়। তাই তার মতে এই অভ্যাস অবশ্যই বর্জনীয়। ”


মন্তব্য