kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


কখন আমাদের শান্ত থাকা উচিত ও কখন রাগারাগি প্রয়োজন, জানেন কি?

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৫:০৮



কখন আমাদের শান্ত থাকা উচিত ও কখন রাগারাগি প্রয়োজন, জানেন কি?

আমরা সব সময়েই রাগারাগি নয়, মাথা ঠাণ্ডা করে রাখার পরামর্শ দেই। রাগারাগি করা মোটেই ভালো নয়, এমনটাও অনেকে বলেন।

তবে বাস্তবে আমরা অনেকেই রাগারাগি করি- এটাই বাস্তবতা। কিন্তু রাগারাগি বা আস্ফালন কী কখনো কার্যকর কোনো উপায় হতে পারে? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

সম্প্রতি ব্রাউন ইউনিভার্সিটির গবেষকরা বিষয়টি নিয়ে অনুসন্ধান করেছেন। তারা জানিয়েছেন ভদ্রতা ও রাগারাগি বিপরীত বিষয় হলেও কখনো কখনো উভয় বিষয়েরই প্রয়োজন হয়। বিভিন্ন পরিস্থিতিতে আস্ফালনের ফলেও বহু কাজ ভালোভাবে সম্পন্ন হয়।

এ বিষয়ে গবেষণাপত্রটির একজন লেখক প্যাট্রিক হেক। তিনি বলেন, 'আমরা বিভিন্নভাবে আত্মবিশ্বাস বাড়ানোর জন্য আস্ফালন থেকে উপকৃত হওয়া যায় কি না, তা নিয়ে অনুসন্ধান পরিচালনা করি। '

এ বিষয়ে গবেষণাটিতে টেস্ট গ্রহণকারীদের ওপর আস্ফালন ও ভদ্রতার পরীক্ষা নেওয়া হয়। এ ছাড়া বিভিন্ন পরিস্থিতিতে তা কতখানি কার্যকর, তাও গবেষণা করা হয়।

গবেষক হেক বলেন, 'আপনি যদি একটি চাকরির ইন্টারভিউতে যান তাহলে এ বিষয়টি চিন্তা করতে পারেন। আপনার সামনে প্রচুর প্রতিযোগী। আপনার কি সে সময় ভদ্রভাবে বসে থাকা উচিত নাকি নিজের অবস্থান থেকে নিজেকে প্রমাণ করার জন্য আস্ফালন করা উচিত?'

এ ক্ষেত্রে গবেষকরা বলেন, রেগে গিয়ে অনেক কাজ করা যেতে পারে, যা আপনার উপকারে আসবে।

একটি উদাহরণ হতে পারে পরীক্ষায় ফেল করার পর রেগে গিয়ে ভালোভাবে পড়াশুনা করা। যার ফলে আপনি পরবর্তীতে ভালো ফলাফল করতে পারবেন।


মন্তব্য