kalerkantho


চাকরির ইন্টারভিউতে কোন সময়ে পৌঁছানো সবচেয়ে ভালো?

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১১:০০



চাকরির ইন্টারভিউতে কোন সময়ে পৌঁছানো সবচেয়ে ভালো?

ইন্টারভিউতে নির্ধারিত সময়ের আগে পৌঁছালে তা আপনার বাড়তি আগ্রহ নির্দেশ করে। এতে চাকরি নাও হতে পারে।

আবার সঠিক সময়ে পৌঁছালেও আপনার তাড়াহুড়ায় নানা সমস্যা হতে পারে। তাহলে কোন সময়ে পৌঁছানো সবচেয়ে ভালো? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
 

অনেক আগে যাওয়া উচিত নয় কেন?
নির্ধারিত সময়ের অনেক আগে ইন্টারভিউ দিতে চলে যাওয়া অনেক সময় প্রতিষ্ঠানের জন্য বিব্রতকর। কারণ অতিরিক্ত সময় আগে পৌঁছানো কর্মীদের বসার ব্যবস্থা ও অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করতে হয়। এ ছাড়া নির্ধারিত সময়ের বহু আগে কোন কোন চাকরিপ্রার্থী উপস্থিত হয়েছেন, তার তালিকাও ইন্টারভিউ গ্রহীতাদের হাতে চলে আসে।

ইন্টারভিউতে সঠিক সময়ে পৌঁছানোই কাম্য। অনেক আগে পৌঁছানোর কোনো গুরুত্ব নেই। অনেক সময় নিয়োগকারী কর্তৃপক্ষ ইন্টারভিউ প্রার্থীদের উপস্থিতির বিষয়টি পর্যবেক্ষণ করে। এতে অনেক আগে পৌঁছানো কর্মীদের তালিকা করা হয়। তাদের ক্ষেত্রে অতিরিক্ত আগে উপস্থিতি মোটেই ভালো দৃষ্টিতে দেখা হয় না।

সঠিক সময়ে পৌঁছাতে চাইলে
আপনি যদি কোনো একটি ইন্টারভিউতে সঠিক সময়ে পৌঁছাতে চান তাহলে সে জন্য আগে থেকেই সতর্ক হতে হবে। পথের নির্দেশনা ভালোভাবে জেনে নিতে হবে। প্রয়োজনে মানচিত্রের সহায়তা নিন। অসুবিধা হলে প্রতিষ্ঠানে ফোন করে পথের দিশা জেনে নিন। এ ছাড়া আপনার যদি গুগল ম্যাপস কিংবা অনলাইনের অন্য কোনো মানচিত্র ব্যবহারের সুবিধা থাকে তাহলে সেগুলোও ব্যবহার করুন। প্রয়োজনে ইন্টারভিউয়ের আগেই একদিন অফিসটি চিনে আসুন।

এ ছাড়া আপনি যদি নির্ধারিত সময়ের অনেক আগে পৌঁছে যান তাহলে কী করবেন? এ ক্ষেত্রে পরামর্শ হলো অফিসের কাছাকাছি কোনো চায়ের দোকানে কিংবা রেস্টুরেন্টে কিছু সময় বসে নিন। এরপর সময়মতো অফিসে উপস্থিত হোন।

ইন্টারভিউতে কতক্ষণ আগে পৌঁছাবেন
ইন্টারভিউতে আপনার বেশি আগে যাওয়া উচিত নয়। আবার ইন্টারভিউতে আপনার দেরি করাও উচিত নয়। কিন্তু নির্ধারিত সময়ের কতক্ষণ আগে সেখানে রিপোর্ট করবেন? এ বিষয়ে বিভিন্ন মতামত রয়েছে। তবে ইন্টারভিউয়ের ১৫ মিনিট থেকে আধ ঘণ্টা আগে ইন্টারভিউয়ের জন্য রিসিপশনে রিপোর্ট করাই সবচেয়ে ভালো। এ বিষয়ে বিজনেস ইনসাইডারের জ্যাকুলিন স্মিথের মত হলো, ১৫ মিনিট আগে পৌঁছাতে হবে। এ সময়ে আপনি কোনো অফিসে গিয়ে বিশ্রাম নেওয়ার জন্য কিছু সময় পাবেন আবার এতে তারা বিরক্তও হবেন না।


মন্তব্য